দ্বিতীয় মেয়াদে প্রিমিয়ার ব্যাংকের এমডি হলেন রিয়াজুল করিম

আগের সংবাদ

বৃষ্টির জন্য ফসলের মাঠে নামাজ আদায়

পরের সংবাদ

প্রথম সেঞ্চুরির স্বাদ পেলেন শান্ত

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২১ , ৫:০৪ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২১, ২০২১ , ৫:০৭ অপরাহ্ণ

টেস্ট মানেই পরীক্ষা। টেস্ট ক্রিকেট মানে ধৈর্যের পরীক্ষা। এই পরীক্ষায় টাইগার ব্যাটসম্যানদের যোগ্যতা নিয়ে নানা সময়ে নানা প্রশ্নের জন্ম দিলেও আজ পাল্লেকেলেতে সব সমালোচনার জবাব দিয়েছেন নাজমুল হোসেন শান্ত। লঙ্কান বোলারদের কিভাবে বুক চিতিয়ে লড়তে হয় তা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন রাজশাহীর এই তরুণ ব্যাটসম্যান।

২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে এই ব্যাটসম্যানের। ৭ টেস্ট ম্যাচে অংশ নিয়ে ১২ ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়ে আজ পাল্লেকেলেতে শ্রীলংকার বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নেন নাজমুল হোসেন শান্ত। অভিষেক টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ১২ বলে করেছিলেন ১৮ রান।

২০২০ সালের ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ক্যারিয়ারে প্রথম হাফ সেঞ্চুরির দেখা পান এই তরুণ ব্যাটসম্যান। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম টেস্টে আজ শ্রীলংকার বিপক্ষে পাল্লেকেলেতে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। ব্যাটিং সহায়ক উইকেটে টাইগার অধিনায়ক আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে যে ভুল করেননি সেই প্রমাণ দিয়েছেন তামিম এবং শান্ত। তামিম ইকবাল স্বভাবসুলভ ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে ১০১ থেকে ৯০ রান করে সাজঘরে ফিরে যান। তামিমের ইনিংসে ১৫টি চারের মারছিল।

আজ লঙ্কানদের বিপক্ষে ২০১ বল মোকাবিলা করে ৯২ রান সংগ্রহ করার পর ধীরে ধীরে সেঞ্চুরি দিকে এগিয়ে যান নাজমুল হোসেন শান্ত। ৯২ রান করার পথে তিনি ১১টি চার এবং একটি ছক্কা হাঁকান । ধৈর্য কাকে বলে এবং কত প্রকার কি কি উদাহরণসহ তা দেখিয়ে দিয়েছেন নাজমুল হোসেন শান্ত।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ২৫২। নাজমুল হোসেন শান্ত ১০২ এবং মমিনুল হক ৪৬ রানে অপরাজিত রয়েছেন। টাইগার অধিনায়ক মুমিনুল হক আজ যদি হাফ সেঞ্চুরি হাঁকিয়ে পারেন তা হবে তার টেস্ট ক্যারিয়ারের চৌদ্দতম হাফ সেঞ্চুরি। অন্যদিকে হাফ সেঞ্চুরিতে সেঞ্চুরিতে রূপ দিতে পারলে তা হবে তার টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি। টাইগার ব্যাটসম্যানদের মধ্যে মুমিনুল হকের পরে ৯টি সেঞ্চুরি করে দ্বিতীয় স্থানে রয়েছেন তামিম ইকবাল।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়