×

খেলা

কে এই পেরেজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২১, ১১:৪৩ পিএম

কে এই পেরেজ

ফ্লোরেন্তিনো পেরেজ

চ্যাম্পিয়ন্স লিগের প্রতিদ্বন্দ্বী লিগ হিসেবে ১২টি ক্লাব নিয়ে ইউরোপিয়ান সুপার লিগ আয়োজন চলছে তার মূল হলেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। তিনিই এই লিগের প্রতিষ্ঠাকালীন সভাপতি। পেরেজ রিয়াল মাদ্রিদে ২০০০ সাল থেকে সভাপতি পদে রয়েছেন। তার উদ্যোগেই মূলত এই ইউরোপিয়ান সুপার লিগ শুরু হতে যাচ্ছে। পেরেজ নিজে হলেন ব্যবসায়ী। মাত্র কয়েক দিন আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ষষ্ঠবারের মতো রিয়ালের সভাপতি হন তিনি। নতুন মেয়াদে তিনি ২০২৫ সাল পর্যন্ত এ দায়িত্ব পালন করবেন।

করোনা ভাইরাস ও বিভিন্ন কারণে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়েছে রিয়াল মাদ্রিদ ও বেশ কয়েকটি বড় ক্লাব। আর এই সমস্যা কাটাতে তিনি দাবি করেছেন সুপার লিগ শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

নিজ দেশের গণমাধ্যম এল চিরিঙ্গিতোর কাছে প্রায় দুই ঘণ্টাব্যাপী এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, সুপার লিগের মতো আগামীতে প্রতিযোগিতা না হলে টিকবে না ফুটবল, এ ব্যাপারে তিনি বলেন ‘এই সুপার লিগ ধনীদের জন্য নয়, বরং ফুটবলকে বাঁচানোর জন্য। যদি এভাবে চলতে থাকে, ফুটবল অদৃশ্য হয়ে যাবে এবং ২০২৪ সালের মধ্যে আমরা মারা যাব। বড়, মাঝারি ও ছোট ক্লাব- সবাইকে বাঁচানোর এটাই একমাত্র উপায়। সুপার লিগের পক্ষে আগামী কয়েক দিনে আপনারা আরো অনেক কণ্ঠস্বর শুনতে পাবেন। ভক্তদের বলার অধিকার আছে এবং তারা আরো প্রতিদ্বন্দ্বিতামূলক লিগ চায়।’

এখন পর্যন্ত ইউরোপের শীর্ষ পর্যায়ের ১২টি দল সুপার লিগে নাম লিখিয়েছে। করোনা ভাইরাসসহ নানা কারণে এই ক্লাবগুলো ভীষণ আর্থিক ক্ষতির মুখে পড়েছে। নাজুক পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে নতুন এই লিগের আয়োজন বল দাবি করেছেন পেরেজ, ‘আমরা সবাই মিলে ৫০০ কোটি ইউরো হারিয়েছি। গত দুই মৌসুমে মাদ্রিদের একারই ক্ষতি হয়েছে ৪০ কোটি ইউরো।’ ‘দর্শক কমে যাচ্ছে এবং টেলিভিশন স্বত্ব হিসেবে পাওয়া অর্থের পরিমাণও কমছে। তাই কিছু একটা করতে হতো। আমরা সবাই ধ্বংস হয়ে যাচ্ছি। আমরা যাতে মানিয়ে নিতে পারি, সেজন্য টেলিভিশন সম্প্রচারেও পরিবর্তন দরকার।’

পেরেজ যোগ করেছেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে ফুটবলেরও বিবর্তন প্রয়োজন, ‘তরুণরা ফুটবল নিয়ে আর আগ্রহী নয়। কেন? কারণ, প্রচুর পরিমাণ নিম্ন মানের ম্যাচ অনুষ্ঠিত হয় এবং সেগুলোতে তাদের আগ্রহ নেই। তবে পেরেজ এখন সাফাই গাওয়ার চেষ্টা করলেও এই লিগ শুরু করতে যে তার অনেক বেগ পেতে হবে তা তিনি ইতোমধ্যেই টের পেয়েছেন। কারণ প্রায় সবাই এক হয়েছেন এ লিগের বিরুদ্ধে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App