×

জাতীয়

অভ্যন্তরীণ রুটে নিয়মিত ও বিশেষ ব্যবস্থায় চীনা ফ্লাইট চলবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২১, ১০:০৭ পিএম

করোনার লকডাউন পরিস্থিতিতেই দেশের সব অভ্যান্তরীণ রুটে নিয়মিত ও ঢাকা থেকে চীনে বিশেষ ফ্লাইট চালানোর অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে এ ক্ষেত্রে বিশেষ কিছু বিধি নিষেধ বেধে দিয়েছে সংস্থাটি। মঙ্গলবার বেবিচকের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। পরে আলাদা দুটি প্রজ্ঞাপন জারি করা হয়। নির্দেশনাটি বুধবার থেকে ২৮ এপ্রিল পর্যন্ত বলবৎ থাকবে।

অগ্রাধিকার পাবে প্রবাসী শ্রমিকরা, মানতে হবে বিধিনিষেধ

গত ১৪ এপ্রিল থেকে দেশের সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে নিয়মিত ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। শুধু প্রবাসী শ্রমিকদের জন্য সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার ও ওমানে বিশেষ ফ্লাইট চালুর অনুমতি দেয়া হয়। এর সঙ্গে চীনও এখন যুক্ত হল। অভ্যন্তরীণ রুট চালুর ক্ষেত্রে প্রথমে কক্সবাজারকে বাদ দেয়া হয়েছিল বলে বেবিচকের এক কর্মকর্তা জানান। কিন্তু পরে বেবিচকের প্রজ্ঞাপনে সব অভ্যন্তরীণ রুট চালুর কথা বলা হয়।

কক্সবাজার রুটে নিশেষধজ্ঞা না থাকলেও করোনা পরিস্থিতি বিবেচনায় বিমান সংস্থাগুলো এ ‍রুটটি চালু করছে না। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার ও ইউএস বাংলার ফ্লাইট সিডিউলে কক্সবাজার রাখা হয়নি।

এদিকে চীনের রুট চালু প্রসঙ্গে বেবিচক চেয়ারম্যান এম মফিদুর রহমান জানান, দেশের অনেক উন্নয়ন প্রকল্পে চীনের নাগরিকরা কাজ করছেন। তাদের আসা যাওয়ার বিষয়টি বিষয়টি বিবেচনায় নিয়ে এ রুট চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস বাংলা এয়ারলাইন্স, চায়না ইস্টার্ন ও চায়না সাদার্ন এয়ারলাইন্স ‘বিশেষ বিবেচনায়’ ঢাকা-চীন ফ্লাইট পরিচালনা করবে। যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার নির্দেশনাগুলো তাদের যথাযথভাবে মেনে চলতে হবে। এছাড়া এ ৬টি আন্তর্জাতিক গন্তব্যে এখন থেকে ট্রানজিট যাত্রীরাও চলাচল করতে পারবেন। তবে প্রবাসী কর্মীদের এখানে অগ্রাধিকার দিতে হবে বলে জানান তিনি।

সংস্থার প্রজ্ঞাপনে বলা হয়, আগের মতোই পণ্যবাহী এয়ারক্রাফ্ট, এয়ার এম্বুলেন্স চালু থাকবে। এছাড়া হেলিকপ্টারের মালিক পক্ষ অনুমতি নিয়ে সেটি পরিচালনা করতে পারবেন ও বিশেষ ভাড়া করা বিমানের ক্ষেত্রেও বেবিচকের আগে অনুমতি নিতে হবে।

অন্যদিকে ফ্লাইট সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, অভ্যন্তরীণ সব ফ্লাইটেই যাত্রী পরিবহনের ক্ষেত্রে প্রবাসী কর্মীরা অগ্রাধিকার পাবেন এবং পরিবারসহ ভ্রমণ করতে পারবেন। আন্তর্জাতিক গন্তব্যে শুধু প্রবাসী শ্রমিক ও বিদেশী নাগরিকরা যেতে পারবেন। ওয়াইড বড়ি এয়ারক্রাফটে ২৮০ জন যাত্রী পরিবহন করতে পারবে। ইকনোমি ক্লাসে একসারি আসন ফাঁকা রাখতে হবে। শুধু বি-৭৭৭ ও বি-৭৪৭ এ ৩৫০ জন যাত্রী পরিবহন করা যাবে।

এর আগে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের নিজ নিজ কর্মস্থলে পৌঁছানোর সুবিধার্থে গত শনিবার থেকে পরবর্তী এক সপ্তাহে সৌদি আরব, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও সিঙ্গাপুরে প্রায় ১০০টি বিশেষ ফ্লাইট পরিচালনার অনুমতি দেয় বেবিচক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App