লকডাউন কতটা কার্যকর

আগের সংবাদ

করোনার নমুনা পরীক্ষা কমছে যে কারণে

পরের সংবাদ

৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে তাপমাত্রা

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২১ , ৯:৪৬ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ২০, ২০২১ , ১০:৪০ পূর্বাহ্ণ

দেশের উপর দিয়ে চতুর্থবারের মতো বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। ফলে পারদে তাপমাত্রা উঠেছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তর জানায়, সোমবার দেশে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে। মূলত ৪০ ডিগ্রির ওপরে তাপমাত্রা গেলে সে অবস্থাকে তীব্রপ্রবাহ বলা হয়। তাই চলতি মাসে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাওয়ার আভাস আগ থেকেই দিয়েছে সংস্থাটি।

সোমবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস। রাশাহীতে ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস, ঈশ্বরদীতে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস, খুলনায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস, মংলায় ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস, চুয়াডাঙ্গায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস, টাঙ্গাইলে ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়।

সোমবার আবহাওয়া অফিসের এক পূর্বাভাসে বলা হয়, বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যার অবস্থান উত্তরপূর্ব বঙ্গোপসাগরে। এই অবস্থায় মঙ্গলবার (২০ এপ্রিল) টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলাসহ ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। অন্যদিকে পটুয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী এবং খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকবে। সেই সঙ্গে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এ সময় ঢাকায় দক্ষিণ কিংবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিমি। বুধবার পর্যন্ত আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। তবে বর্ধিত পাঁচদিনে তাপমাত্রা আরো বাড়বে।

এর আগে ২০১৮ সালে গরমের মৌসুমে ১৫ জুন রাজশাহীতে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠেছিল। গত দুই যুগে বাংলাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস উঠেছিল যশোরে। তার আগে ১৯৯৫ সালে সর্বোচ্চ তাপমাত্রা ওঠেছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসে।

ঢাকায় ১৯৯৫ সালে তাপমাত্রা ওঠেছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াসে। তার চেয়ে বেশি তাপমাত্রা উঠেছিল ১৯৬০ সালে ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়