×

জাতীয়

লকডাউন বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২১, ১০:৩৩ এএম

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে দেশ জুড়ে চলছে আট দিনের সর্বাত্মক লকডাউন। আর এই মেয়াদ বাড়ানো হবে কি-না সে বিষয়ে আজ সোমবার (১৯ এপ্রিল) বৈঠক শেষে সিদ্ধান্ত জানাবে মন্ত্রিপরিষদ বিভাগ।

এ নিয়ে আজ সকাল ১১টায় বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে।

এদিকে, করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে আরও এক সপ্তাহের জন্য ‘কঠোর লকডাউনের’ সুপারিশ করেছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। রবিবার রাতে করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৩১তম সভায় লকডাউন বাড়ানোর প্রস্তাব গৃহীত হয়।

সূত্রে জানা গেছে, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় চলমান লকডাউনের সময় বাড়ানো হতে পারে। কঠোর কিংবা ঢিলেঢালা লকডাউন ঈদের ছুটি পর্যন্ত চলতে পারে। বর্তমানের কঠোর বিধিনিষেধে একটু ছাড় দিয়ে কিভাবে লকডাউন অব্যাহত রাখা যায় সেই চিন্তাভাবনা করছে সরকার।

এর আগে, করোনার সংক্রমণ রোধে গত ২৯ মার্চ ১৮ দফা নির্দেশনা দেওয়া হয়। এরপর গত ৫ থেকে ১১ এপ্রিল অফিস-আদালত খোলা রেখে সীমিত মাত্রায় লকডাউন ঘোষণা করা হয়। পরে ১৪ এপ্রিল থেকে সর্বাত্বক লকডাউনের কথা শোনা গেলেও শেষ পর্যন্ত গত ১২ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সে ঘোষণা আসেনি। ১৪ এপ্রিল থেকে কঠোর বিধি নিষেধের ঘোষণা আসে। এ ঘোষণায় কল-কারখানা ও সীমিত সময়ের জন্য ব্যাংক খোলা রাখার সুযোগ রাখা হয়। এই অবস্থার লকডাউন চলবে ২১ এপ্রিল পর্যন্ত।

চলমান লকডাউনে প্রয়োজনীয় কাজে বাইরে যেতে পুলিশের কাছ থেকে নাগরিকদের নিতে হচ্ছে ‘মুভমেন্ট পাস'। এসব বিধিনিষেধ পালনে কিছু সুফল মিলতে শুরু করেছে। তাই সব কিছু বিবেচনায় চলমান লকডাউনকে অন্তত আরো এক সপ্তাহ অর্থাৎ ২৮-২৯ এপ্রিল পর্যন্ত বাড়তে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App