×

আন্তর্জাতিক

মিসরে বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২১, ১২:০০ পিএম

মিসরে বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস উদযাপন

মিসররের রাজধানী কায়রোতে বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপিত হয়েছে।

শনিবার ছুটির দিন থাকায় পরদিন রবিবার দূতাবাস হল রুমে স্বাস্থ্যবিধি মেনে মুজিবনগর দিবষ উদযাপন করা হয়। দিবসটি উপলক্ষে পবিত্র কুরআন তিলাওয়াত করা হয়। পরে মুজিবনগর সরকারের রাষ্ট্রপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ও প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদসহ এ সরকারের প্রয়াত সব সদস্য, জাতীয় চার নেতা এবং মহান মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

ঢাকা থেকে পাঠানো রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বানী পাঠ করে শোনানো হয়। এ সময় মুজিবনগর সরকারের ওপর একটি প্রামাণ্য ভিডিও প্রদর্শন করা হয়। এসময় মিসরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মাদ মনিরুল ইসলাম বলেন, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের মাধ্যমে স্বাধীনতা সংগ্রামের সূচনার পরে ২৬ মার্চ জাতির জনক স্বাধীনতার ঘোষণা দেন।

জাতির জনকের নেতৃত্বে বাঙালি জাতি ঝাঁপিয়ে পড়ে মুক্তিযুদ্ধে। তাই মহান মুক্তিযুদ্ধের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি ও আইনগত ভিত্তি স্থাপনে মুজিবনগর সরকারের কোনো বিকল্প ছিল না। তিনি নতুন প্রজন্মের মধ্যে মুজিবনগর সরকারের ইতিহাস, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও তাৎপর্য তুলে ধরার আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App