×

খেলা

কেন হুট করে বরখাস্ত হলেন মরিনহো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২১, ০৯:৪৭ পিএম

কেন হুট করে বরখাস্ত হলেন মরিনহো

কোচ জোসে মরিনহো

মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে কি তুলকালাম কাণ্ডই না হয়ে গেল ইউরোপিয়ান ফুটবলে! ইউরোপের শীর্ষ ১২টি ক্লাব মিলে আয়োজন করার সিদ্ধান্ত হয়েছে ইউরোপিয়ান সুপার লিগের। যার ওপর ফিফা থেকে শুরু করে ইউরোপিয়ান অঞ্চলের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফাও চরম নাখোশ। ওই ১২ ক্লাবের তালিকায় আছে ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার্সও, যারা সোমবার (১৯ এপ্রিল) তাদের কোচ জোসে মরিনহোকে বরখাস্ত করেছে। মূলত বাজে পারফরম্যান্সের কারণেই মরিনহো ও তার সহযোগীদের অব্যাহতি দিয়েছে টটেনহ্যাম ম্যানেজমেন্ট।

মরিনহোকে কেন বরখাস্ত করা হলো, এমন প্রশ্নে একটা গুজব ছড়িয়ে পড়েছে যে, টটেনহ্যাম সুপার লিগে খেলার সিদ্ধান্ত নেওয়ায় মরিনহো খেলোয়াড়দের সোমবার অনুশীলন করাতে রাজি হননি। এ কারণেই নাকি তাকে ছাঁটাই করেছে ইংলিশ ক্লাবটি। কিন্তু বিবিসি জানাচ্ছে, মরিনহোর বরখাস্তের বিষয়ের সঙ্গে সুপার লিগের কোনো সম্পর্ক নেই। অর্থাৎ অভ্যন্তরীণ কারণেই তাকে আর কোচ হিসেবে রাখছে না টটেনহ্যাম।

২০১৯ সালের নভেম্বরে মাওরিসিও পচেত্তিনোর পর টটেনহ্যাম হটস্পারের কোচ হিসেবে দায়িত্ব বুঝে নেন মরিনহো। ১৭ মাসও পেরোল না, বরখাস্ত হলেন পর্তুগিজ এ হাইপ্রোফাইল কোচ। ঘরোয়া লিগে টানা ব্যর্থতার কারণেই বরখাস্ত করা হয়েছে মরিনহোকে। এবারের ইংলিশ প্রিমিয়ার লিগে ৩২ ম্যাচে ১৪ জয় আর ১০ হারে ৫০ পয়েন্ট নিয়ে তালিকার সপ্তম অবস্থানে আছে টটেনহ্যাম। শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির সঙ্গে তাদের ব্যবধান ২৪ পয়েন্ট।

গত মৌসুমেও মরিনহোর কোচিংয়ে ষষ্ঠ অবস্থানে থেকে শেষ করেছিল টটেনহ্যাম। চেলসিকে তিনবার ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতানো কোচের ওপর তাই আর ভরসা রাখতে পারছে না ক্লাব কর্তৃপক্ষ। অথচ ২০২৩ সাল পর্যন্ত পর্তুগিজ এ কোচের সঙ্গে চুক্তি ছিল টটেনহ্যামের। শুধু মরিনহো একা নন। তার কোচিং প্যানেলের হোয়াও স্যাক্রামেন্তো, নুনো সান্তোস, কার্লোস লালিন এবং জিয়াভানি সেরাকেও বরখাস্ত করা হয়েছে। লিগে গত তিন ম্যাচে মাত্র ২ পয়েন্ট পেয়েছে টটেনহ্যাম। গত মার্চে তারা ইউরোপা লিগ থেকেও ছিটকে পড়েছিল। ২৫ এপ্রিল কারাবাও কাপের ফাইনালে ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে ক্লাবটি। তার ঠিক আগমুহূর্তে বরখাস্ত করা হলো মরিনহোকে।

কোচিং ক্যারিয়ারে এই এক ক্লাবেই সবচেয়ে ব্যর্থ মরিনহো। টটেনহ্যামের হয়ে বিগত ১৭ মাসে কোনো ট্রফিই জিততে পারেননি তিনি। এর আগে তিনি পোর্তো, চেলসি, ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডকে কোচিং করিয়েছেন। এই পাঁচ ক্লাবের প্রতিটির হয়ে কমপক্ষে হলেও তিনটি করে শিরোপা জিতেছেন তিনি। পোর্তোর হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতে অনেক নাম-ডাকও করেন এই তারকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App