ইলিয়াস নিখোঁজ ইস্যুতে নতুন অস্বস্তিতে বিএনপি

আগের সংবাদ

লন্ডনে তালা ভেঙ্গে অর্থমন্ত্রীর জামাতার লাশ উদ্ধার

পরের সংবাদ

পিরোজপুরে শায়িত হবেন তারেক শামসুর রেহমান

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২১ , ৯:৩৪ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ১৯, ২০২১ , ৯:৩৫ পূর্বাহ্ণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক শিক্ষক ও কলামিস্ট অধ্যাপক ড. তারেক শামসুর রেহমান আজ সোমবার পিরোজপুরে মা বাবার পাশে চিরনিদ্রায় শায়িত হবেন। তবে শেষ বিদায়েও দেখা পাচ্ছেন না স্ত্রী সন্তানের। লকডাউনের কারণে তারা যুক্তরাষ্ট্র থেকে দেশে আসতে পারছেন না।

রবিবার (১৮ এপি্রল) শামসুর রেহমানের ময়নাতদন্ত শেষে মরদেহ নিয়ে পিরোজপুরের উদ্দেশ্যে রওয়ান হয় স্বজনেরা। সোমবার সন্ধা সোয়া সাতটার দিকে শামসুর রেহমানের ছোট ভাই খালিদ শহিদুর রহমান মিঠু মুঠোফোনে বলেন, মরদেহ নিয়ে আমরা পিরোজপুরে যাচ্ছি। এখনো পৌঁছাতে পারিনি। সকাল সারে ১০ টায় দাফন সম্পন্ন হবে।

তিনি আরো বলেন, আমার ভাইয়ের ইচ্ছা ছিল মা বাবার পাশে তাকে দাফন করার। এজন্য আমরা পারিবারিকভাবে পিরোজপুরে দাফনের সিদ্ধান্ত নিই। তারেক শামসুর রেহমানের স্ত্রী ও কন্যা যুক্তরাষ্ট্র থেকে দেশে আসছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, লকডাউনের জন্য তারা আসতে পারছে না। আমরাই দাফন সম্পন্ন করব।

গত প্রায় ২৫ বছর ধরে দেশে একাই থাকেন তারেক শামসুর রেহমান। স্ত্রী সন্তান থাকেন যুক্তরাষ্ট্রে। মাঝে মধ্যেই স্ত্রী সন্তানকে দেখতে তিনি যুক্তরাষ্ট্রে যেতেন বলে জানায় স্বজনেরা।

তুরাগ থানার এসআই আলী আজম বলেন, ময়নাতদন্ত শেষে রবিবার দুপুরে সোহরাওয়ার্দী মেডিকেল থেকে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। সেখানে গোসল শেষে লাশ তার নিজ বাসায় উত্তরা ১৮ নম্বর সেক্টরে নেয়া হয়। বাদ আছর সেখানে প্রথম জানাজা শেষে স্বজনেরা পিরোজপুরের উদ্দেশ্যে রওনা হন।

গত শনিবার দুপুরে উত্তরা-১৮ নম্বর সেক্টরের রাজউকের আবাসিক প্রকল্পের দোলনচাপা বিল্ডিংয়ের ১৩০৪ নম্বর ফ্ল্যাটের দরজা ভেঙে ভেতর থেকে শামসুর রেহমানের মরদেহ উদ্ধার করে পুলিশ। শনিবার বিকেলে মরদেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয় সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে। তিনি উত্তরায় নিজ ফ্ল্যাটে একাই বসবাস করতেন। তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সরকার ও রাজনীতি বিভাগে শিক্ষকতা শুরু করেছিলেন। এরপর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ প্রতিষ্ঠা করেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক সদস্য তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন। দুই বছর আগে তিনি শিক্ষকতা থেকে অবসর নেন। বাংলাদেশ, দক্ষিণ এশিয়া ও বৈশ্বিক রাজনীতি নিয়ে তার অনেক গ্রন্থ রয়েছে। বই লেখার পাশাপাশি তিনি বিভিন্ন জাতীয় দৈনিকে কলাম লিখতেন। দেশের অন্যতম সেরা রাজনৈতিক বিশ্লেষক হিসেবে তার খ্যাতি ছিল।

এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়