মামলা হওয়ার পর লাইভে এসে ক্ষমা চাইলেন নুর

আগের সংবাদ

লকডাউন বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত আজ

পরের সংবাদ

ডিএনসিসি করোনা হাসপাতাল চালু, রোগী ভর্তি শুরু

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২১ , ১০:১২ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ১৯, ২০২১ , ১০:৩৬ পূর্বাহ্ণ

করোনা আক্রান্তদের চিকিৎসা সেবা দিতে জরুরি ভিত্তিতে প্রস্তুত করা ‘ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতাল’ চালু হয়েছে। সোমবার (১৯ এপ্রিল) সকাল ৮টা থেকে রোগী ভর্তি শুরু হয়েছে।

৫০ শয্যার আইসিইউ, ৫০ শয্যার ইমারজেন্সি নিয়ে হাসপাতালটির কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া আছে হাইফ্লো নাজাল ক্যানোলা, সেন্ট্রাল অক্সিজেনসহ সব ব্যবস্থা। ১৫০টি (সিঙ্গেল) রুমের আইসোলেশন ব্যবস্থা এখানে রয়েছে। এই হাসপাতালে চিকিৎসা সেবা দিতে ৫০০ চিকিৎসক, ৭০০ নার্স, ৭০০ স্টাফ এবং ওষুধ, সরঞ্জামের ব্যবস্থা করছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এর আগে রবিবার (১৮ এপ্রিল) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক করোনা হাসপাতালটির উদ্বোধন করেন। এটি দেশের বৃহত্তম করোনা হাসপাতাল।

এখানে ১০০ শয্যার আইসিইউ এবং ১১২টি এইচডিইউ স্থাপন করা হয়েছে। এছাড়া রোগীদের জন্য সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের ব্যবস্থাও রয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য গত বছর এই হাসপাতাল চালুর ঘোষণা দেয়া হলেও এক বছরে একজন রোগীও এখানে সেবা নিতে যাননি। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় দেশের হাসপাতালগুলোতে তিল ধারণের ঠাঁই নেই। শত শত রোগী অ্যাম্বুলেন্সে করে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ঘুরেও ভর্তি হতে পারছেন না। হাসপাতালে আইসিইউ বেড না পাওয়ায় অ্যাম্বুলেন্সে মারা গেছেন একাধিক করোনা রোগী। এই অবস্থায় জরুরি ভিত্তিতে আবার এই হাসপাতাল চালু করা হয়েছে।

এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়