×

খেলা

পকেট থেকে বেতন দিচ্ছেন নেইমার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২১, ১২:৪৮ এএম

পিএসজির ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার জুনিয়র বরাবরই বিতর্কপ্রিয় ব্যক্তিত্ব। মাঠের খেলায় তাকে নিয়ে কম সমালোচনা হয় না। ডাইভ দেওয়া তো এ ক্ষেত্রে তাকে নিয়ে সমালোচনা হওয়ার বড় প্রভাবক। তবে মাঠের বাইরেও সুন্দর একটি মন রয়েছে এই তারকার। সেটা কয় জনই বা জানেন? করোনাভাইরাসের ধাক্কায় প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ব্রাজিল। দেশটির প্রায় দেড় কোটি মানুষ আক্রান্ত হয়েছেন মহামারি এ ভাইরাসে, প্রাণ হারিয়েছে প্রায় পৌনে ৪ লাখ মানুষ। সংক্রমণ ও মৃত্যুর পাশাপাশি অর্থনৈতিকভাবেও বড় ধাক্কা লেগেছে ব্রাজিলে। এই দুঃসময়ে নিজ প্রতিষ্ঠান নেইমার ইনস্টিটিউটের ১৪২ কর্মীকে প্রায় এক বছর ধরে কোনো কাজ না করিয়েই পূর্ণ বেতন দিচ্ছেন নেইমার। যা প্রশংসার যোগ্য হিসেবে গণ্য হতেই পারে।

অসহায় ও দুস্থ শিশুদের দেখভালের জন্য নেইমার জুনিয়র ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছেন নেইমার। যেটি ব্রাজিলের প্রেইয়া গ্রান্দে অঞ্চলে প্রায় ৩ হাজার শিশুর দেখভাল করে থাকে। কিন্তু করোনার কারণে গত বছরের মার্চ থেকে এখনো পর্যন্ত বন্ধ রয়েছে প্রতিষ্ঠানটি। ফলে যারা এর দেখভালের দায়িত্বে ছিলেন তারাও এই সময়ে বেকার হয়ে পড়েছেন। কাজ বন্ধ থাকলেও, বন্ধ নেই নেইমারের এই প্রতিষ্ঠানের ১৪২ জন কর্মীর বেতন। করোনা ভাইরাসের ধাক্কায় কার্যত বেকার হয়ে গেলেও, এই প্রতিষ্ঠানে কর্মরত ১৪২ জনের বেতনের পুরোটাই পরিশোধ করে যাচ্ছেন নেইমার। করোনার দোহাই দিয়ে বেতনের এক অংশও কাটেননি তিনি।

আর এ কাজের জন্য প্রতি মাসে প্রায় ৯০ হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯১ লাখ টাকা) খরচ হচ্ছে নেইমারের। যা পুরোটাই তিনি নিজের পকেট থেকে দিচ্ছেন। এ বিষয়টি নিশ্চিত করেছেন নেইমারের মুখপাত্র ও বাবা নেইমার সিনিয়র। তিনি বলেছেন, ‘আমি এবং আমার পরিবার পুরো বিষয়টি সামাল দিচ্ছি। এখানের ১৪২ জন কর্মীর সবাই তাদের বেতন এবং অন্যান্য সুবিধাদি শতভাগ পাচ্ছে। আমরা নিজেদের অর্থসম্পদ থেকে এর ব্যবস্থা করেছি। এই প্রতিষ্ঠানের কর্মীদের এসব নিয়ে চিন্তা করতে হবে না। এটা আমরা দেখছি। যত দিন এই মহামারি চলবে, তত দিনই দেখব। শুধু এবারই না, নেইমার বিভিন্ন সময়ে দাতব্য সংস্থাগুলোতে চাদা দিয়ে থাকেন। এমন দৃষ্টান্ত দেখা গেছে, ফুটবলের দুই মহারথি লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর বেলায়ও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App