×

সারাদেশ

গ্রেপ্তার এড়াতে এলাকাছাড়া মহেশখালীর হেফাজত নেতাকর্মীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২১, ১০:১১ পিএম

গ্রেপ্তার এড়াতে এলাকাছাড়া মহেশখালীর হেফাজত নেতাকর্মীরা

মহেশখালী আওয়ামী লীগ কার্যালয়ে হেফাজতের তাণ্ডব

মহেশখালীতে হেফাজতে ইসলামের নারকীয় তাণ্ডবের ঘটনায় পৃথক তিনটি মামলায় এজাহারভুক্ত দেড় শতাধিক আসামির অধিকাংশই গ্রেপ্তার এড়াতে এলাকা ছেড়ে পালিয়েছে। ইতোমধ‍্যে ১২ জনকে গ্রেপ্তার করলেও অন‍্য আসামিদের গ্রেপ্তারে দফায় দফায় অভিযান চালাচ্ছে পুলিশ।

মহেশখালীতে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের নেতৃত্বে বড় মহেশখালী ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয় ভাঙচুর, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে অগ্নিসংযোগ এবং মহেশখালী থানাসহ বিভিন্ন সরকারি অফিসে হামলা এবং কালারমারছড়ায় বিভিন্ন স্থানে হামলার ঘটনায় পৃথকভাবে দায়েরকৃত তিনটি মামলায় এজাহারভুক্ত আসামিদের অধিকাংশ এখন এলাকা ছেড়ে পালিয়েছে। মহেশখালী থানা পুলিশ আসামিদের গ্রেপ্তার করতে বিভিন্ন স্থানে প্রতিদিন অভিযান চালালেও তাদের সহজে গ্রেপ্তার করতে পারছে না। তবে ইতোমধ্যে ঘটনার নেতৃত্ব দেওয়া ১২ জনকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে। এদিকে ওই মামলাকে পুঁজি করে যাতে কেউ অনৈতিক সুবিধা নিতে না পারে সে ব্যাপারে বড় মহেশখালী ইউনিয়ন আওয়ামী লীগ একটি বিবৃতি দিয়েছে।

নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, কিছু লোক এজাহারভুক্ত আসামিদের মামলায় সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে অনৈতিক সুবিধা নেওয়ার চেষ্টা চালাচ্ছে। এ ব্যাপারে সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

বড় মহেশখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সিরাজ মিয়া বলেন, ওই ঘটনা শুধু হেফাজতে ইসলাম নয়, এতে জামাত এবং বিএনপির নেতাকর্মীরাও জড়িত। ইতোমধ্যে উপজেলা ছাত্রদলের সভাপতিকে পুলিশ গ্রেপ্তার করেছে। পুলিশ আন্তরিকভাবে কাজ করছে আসামি গ্রেপ্তারে। আমরা প্রশাসনকে সহযোগিতা করছি। আমরা চাই ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তি নিশ্চিত করতে। যাতে নিরীহ কেউ হয়রানির শিকার না হয়।

মহেশখালী উপজেলা আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক এহছানুল করিম জানান, সেদিনের তাণ্ডব একাত্তরের পাকিস্তানি হানাদার বাহিনীর কর্মকাণ্ডকেও হার মানিয়েছে। মহেশখালীতে হঠাৎ এ ধরনের কাণ্ডে আমরা হতবাক হয়েছি। এ ঘটনা ছিল আকস্মিক। আমরা কেউ বুঝে উঠতে পারেনি। এমন একটা ঘটনা ঘটবে আমরা কল্পনাও  করতে পারেনি। বিষয়টি আমরা আইনিভাবে মোকাবেলার সিদ্ধান্ত নিয়েছি। প্রশাসন হামলাকারী সন্ত্রাসীদের গ্রেপ্তারে কাজ করছে। আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রশাসনকে সহযোগিতা অব্যাহত রেখেছে।

মহেশখালী থানার ওসি (তদন্ত) আশিক ইকবাল জানান, ঘটনার পর থেকে এ পর্যন্ত ১২ জন আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। তারমধ্যে কয়েকজন গুরুত্বপূর্ণ আসামি রয়েছে। আমরা যেকোনো মূল্যে ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে চাই। কাউকে ছাড় দেওয়া হবে না। ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে পুলিশ সব সময় প্রস্তুত রয়েছে।

মহেশখালী থানার অফিসার ইনচার্জ আব্দুল হাই জানান, ঘটনার পর থেকে আসামিদের গ্রেপ্তারে নিরলসভাবে কাজ করছে পুলিশ। প্রতিদিনই বিভিন্ন স্থানে অভিযান চালানো হচ্ছে আসামিদের গ্রেপ্তারে। যারা আইনশৃঙ্খলা বিনষ্ট করবে কাউকে ছাড় দেওয়া হবে না। সরকারি অফিস আওয়ামী লীগ কার্যালয় এবং জাতির জনক বঙ্গবন্ধু প্রতিকৃতিতে অগ্নিসংযোগ যারা জড়িত তাদের যেভাবেই হোক খুঁজে বের করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App