মানবসেবা শেখ হাসিনা সরকারের প্রথম এজেন্ডা: হুইপ স্বপন

আগের সংবাদ

লকডাউনে ডাক্তার, পুলিশ ও ম্যাজিস্ট্রেটের ক্ষমতার বাহাস, ভিডিও ভাইরাল

পরের সংবাদ

বাঁশখালিতে শ্রমিক হত্যার বিচার ও শাস্তি দাবি বাম দলগুলোর

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২১ , ৬:৩৬ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১৮, ২০২১ , ৬:৪৮ অপরাহ্ণ

বাঁশখালিতে কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রে বকেয়া বেতন-ভাতা এবং রোজার সময়ে অফিসের সময় পুণঃনির্ধারণের দাবিতে বিক্ষোভরত শ্রমিকদের ওপর গুলি চালিয়ে হত্যার জন্য দায়ী কর্তৃপক্ষ, পুলিশ ও নিরাপত্তারক্ষীদের শাস্তি এবং নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণের দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, ওয়াকার্স পার্টিসহ দেশের বামপন্থি দল ও শ্রমিক সংগঠনগুলো।

রবিবার (১৮ এপ্রিল) বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে ৫ জন শ্রমিক নিহত ও বহু শ্রমিক আহতের এ ঘটনার তীব্র নিন্দা ও বিচারবিভাগীয় তদন্তের মাধ্যমে প্রকৃত ঘটনা উদঘাটন ও দোষিদের শাস্তি ও হতাহত শ্রমিকদের আই এল ও কনভেনশন অনুযায়ী আজীবনের আয়ের সমান ক্ষতিপূরণ দেবার দাবি জানানো হয়।

রবিবার ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতন এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল এর পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভ কর্মসূচীতে একই দাবি জানানো হয়েছে। এ সময় আরো বক্তব্য দেন সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, কোষাধ্যক্ষ জুলফিকার আলী, সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাবেক সভাপতি খলিলুর রহমান, বাংলাদেশ ট্যুরিজম হোটেলস ওয়ার্কার্স এমপ্লয়িজ ফেডারেশনের আহবায়ক রাশেদুর রহমান রাশেদ প্রমুখ।

শ্রমিক নেতারা দায়ীদের শাস্তি, নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহত শ্রমিকদের চিকিৎসা ও ক্ষতিপূরণ এবং বকেয়া বেতন-ভাতা পরিশোধ, শ্রমিকদের উত্থাপিত দাবিসমূহ অবিলম্বে বাস্তবায়নের দাবি জানান।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট রবিবার এ সকল দাবিতে সারাদেশে বিক্ষোভ কর্মসূচী পালন করে। সংঘঠনটির নেতারা জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটিকে প্রত্যাখান করে বলেন, প্রকৃত সত্য উদঘটনে বিচারবিভাগীয় তদন্তের পাশাপাশি একটি গণতদন্ত সংগঠিত হতে হবে। নেতারা বলেন, প্রকৃত অপরাধীকে চিহ্নিত করে তার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।

এদিকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর কমিটির সম্পাদকমন্ডলীর নেতারা গতকাল এক জরুরী সভায় শ্রমিক হত্যার এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। সভায় শ্রমিকদের ন্যায় সঙ্গত দাবি দাওয়া নিয়ে আলাপ আলোচনা না করে পুলিশ দিয়ে শ্রমিক হত্যার তীব্র নিন্দা করেন তারা। এই ঘটনার সুষ্টু তদন্ত ও দোষীদের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবি করা হয়।

রবিবার পার্টি কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ঢাকা মহানগর কমিটির সভাপতি আবুল হোসাইন। সভায় বক্তব্য রাখেন, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক কিশোর রায়, ঢাকা মহানগর কমিটির সম্পাদকমন্ডলীর সদস্য জাহাঙ্গীর আলম ফজলু, মোঃ তৌহিদ, কাজী আনোয়ারুল ইসলাম টিপু প্রমুখ।

আবার শ্রমিক হত্যার এ ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে সমাজতান্ত্রিক মজদুর পার্টি। একই সঙ্গে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে জড়িতদের বিচারের দাবি জানিয়েছে তারা। রবিবার সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানান সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক সামছুল আলম।

গত শনিবার চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গন্ডামারা ইউনিয়নের একটি বেসরকারি কোম্পানির বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক অসন্তোষের জের ধরে শ্রমিক-পুলিশ ও এলাকাবাসীর মধ্যে ত্রিমুখী সংঘর্ষে ৫ জন নিহত এবং অন্তত ১২ জন আহত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়