×

সারাদেশ

বেতাগীতে ডায়রিয়ায় একজনের মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২১, ০৫:৩৮ পিএম

বেতাগীতে ডায়রিয়ায় একজনের মৃত্যু

করোনার প্রাদুর্ভাবের মধ্যেই বরগুনার বেতাগী উপজেলায় হঠাৎ দেখা দিয়েছে ডায়রিয়ার প্রকোপ। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি অবস্থায় শনিবার (১৭ এপ্রিল) নুরুল ইসলাম (৭০) নামে একজনের মৃত্যু হয়েছে। করোনা পরিস্থিতির মধ্যে ডায়রিয়ার প্রকোপ দেখা দেওয়ায় বিপাকে পড়েছেন চিকিৎসকেরা।

বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, গত তিন দিন ধরে হঠাৎ ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। এসময় মোট ৫২ জন ডায়রিয়া রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ১৬ জন। বর্তমানে ভর্তি আছেন ৩৬ জন। প্রতিদিনই গড়ে ১৫-২০ জন রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে আসছেন। এদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। হাসপাতালে খাবার স্যালাইনের ও কলেরা স্যালাইনের সংকট না থাকলেও পরিস্থিতি ক্রমান্বয়ে বাড়তে থাকলে সংকট দেখা দিতে পারে বলে জানিয়েছেন কর্তব্যরত চিকিৎসকরা।

বরগুনার বেতাগী উপজেলার দেড় লক্ষাধিক মানুষের চিকিৎসার একটি বড় কেন্দ্র বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। করোনা ভাইরাসের সংক্রমণ আতঙ্কে অনেকেই যখন হাসপাতাল বিমুখ ঠিক তখনই করোনার প্রাদুর্ভাবের মধ্যে হঠাৎ শুরু হয়েছে ডায়েরিয়ার প্রকোপ। অনেকে করোনা আতঙ্কে হাসপাতালে না এসে চিকিৎসা নিচ্ছেন বাড়িতে বসে। করোনার ভিতর ডায়েরিয়া রোগীর সেবা দিতে হিমশিম খাচ্ছে কর্তব্যরত চিকিৎসকরা

ভুক্তভোগী কয়েকজন জানান, সরকারি হাসপাতালে মানুষ আসে বিনা পয়সায় চিকিৎসা নিতে। এখানে অন্য কোন ওষুধ পাওয়া না গেলেও কলেরা স্যালাইন আর খাবার স্যালাইনটি পাওয়া যেতো। এখন সেটি পর্যাপ্ত পরিমানে না পাওয়ায় ডায়রিয়া আক্রান্ত হয়ে ভর্তি রোগীরা চরম দুর্ভোগে পড়েছেন। সামর্থবানরা অনেকেই স্বাস্থ্য কমপ্লেক্স ছেড়ে ভর্তি হচ্ছেন বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে। কিন্তু চরম দুর্ভোগে পড়তে হচ্ছে নিম্ন আয়ের মানুষগুলোকে।

বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. রবীন্দ্রনাথ সরকার বলেন, ঋতু পরিবর্তন, অবাধে খালের পানি ব্যাবহার, গরমে নষ্ট খাবার খাওয়ার কারণে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। তবে হাসপাতালে এখন পর্যাপ্ত অ্যান্টিবায়োটিক ও কলেরা স্যালাইনের কোন সংকট নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App