×

জাতীয়

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরকে ৫০০ মিলিয়ন ডলার প্রদান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২১, ০৩:৩০ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরকে ৫০০ মিলিয়ন ডলার প্রদান

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরকে বিশ্বব্যাংকের ৫০০ মিলিয়ন ডলার প্রদান

বিশ্বব্যাংক ‘প্রাইভেট ইনভেস্টমেন্ট এন্ড ডিজিটাল এন্টারপ্রেনারশীপ প্রোজেক্ট (প্রাইড)’ প্রকল্পের মাধ্যমে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সাহায্য দিচ্ছে যার সিংহভাগ (৪৬৭.৫০ মিলিয়ন মার্কিন ডলার, ৯৩.৪০%) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের আওতায় বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরকে আধুনিক নগরী হিসেবে গড়ে তোলার জন্য ব্যয় করা হবে।

এ উপলক্ষে বিশ্বব্যাংক এবং বেজা’র মধ্যে গত ১৩ এপ্রিল প্রকল্প চুক্তি স্বাক্ষর হয়। এতে আইডিএ ‘র পক্ষে স্বাক্ষর করেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন এবং বেজা’র পক্ষে স্বাক্ষর করেন নির্বাহী চেয়ারম্যান জনাব পবন চৌধুরী। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৩৪৭ কোটি টাকা। প্রকল্পে বিশ্বব্যাংকের ঋণ ৩ হাজার ৯৬৭ কোটি ৪৬ লাখ টাকা। প্রকল্পে সরকারি অর্থায়ন ৩৭৯ কোটি ৭৪ লাখ টাকা।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়ন প্রকল্পের সার্বিক লক্ষ্যমাত্রা, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’ এর আওতাধীন অর্থনৈতিক অঞ্চলসমূহে বেসরকারি বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টিকে উৎসাহিতকরণ এবং দেশব্যাপি অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের মূলধারায় টেকসইকরণ ও পরিবেশ সহনশীলতা প্রতিষ্ঠা করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App