×

খেলা

প্রথম দিনের প্রস্তুতিতে উজ্জ্বল মুশফিক-তামিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২১, ০৯:৩২ পিএম

প্রথম দিনের প্রস্তুতিতে উজ্জ্বল মুশফিক-তামিম

প্রথম দিনের প্রস্তুতিতে উজ্জ্বল মুশফিক-তামিম

শ্রীলঙ্কার বিপক্ষে ২১ এপ্রিল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। আর এই ম্যাচকে সামনে রেখে শনিবার কাটুনায়াকের চিলাও মারিয়ানস ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে নিজেদের মধ্যে দুদিনের অনুশীলন ম্যাচ খেলতে মাঠে নামেন টাইগাররা। লাল দল ও সবুজ দলে ভাগ হয়ে এই ম্যাচে অংশ নেন তারা। ম্যাচটির প্রথম দিন ব্যাট করতে নামে লাল দল। আর এ ম্যাচের প্রথম দিন ভালো খেলেছেন লাল দলের অধিনায়ক-ওপেনার তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। তারা প্রস্তুতি ম্যাচে দেখা পেয়েছেন অর্ধশতকের। মুশফিক করেছেন ৬৬ রান। তামিম করেছেন ৬৩ রান। মুশফিক ও তামিম ছাড়াও অর্ধশতক পেয়েছেন সাইফ হাসান ও নাজমুল হাসান শান্তও। সাইফ ৫২ আর শান্ত ৫৩ রান করেন। তারা সবাই হাফসেঞ্চুরি তুলে নিয়ে অপরাজিত থাকেন। কিন্তু পরের ব্যাটসম্যানদের ব্যাট করার সুযোগ দেয়ার জন্য স্বেচ্ছায় অবসরে যান। আর এই চারজনের হাফ সেঞ্চুরিতে লাল দল শনিবার ৭৯ ওভার ২ বল খেলে ৩১৪ রান করে মাত্র ১টি উইকেট হারিয়ে। একমাত্র ব্যাটসম্যান হিসেবে ২ রান করে আউট হন লিটন দাশ। তার উইকেটটি তুলে নেন শুভাগত হোম। তাছাড়া আরেক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান ৪৮ রান করেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলে আসার প্রায় সঙ্গে সঙ্গেই টেস্ট খেলতে শ্রীলঙ্কাতে উপস্থিত হয়েছে মুমিনুল বাহিনী। ফলে লাল বলে অনুশীলন করার তেমন সুযোগ পাননি তারা। তার ওপর আবার শ্রীলঙ্কায় এসে থাকতে হয়েছিল কোয়ারেন্টাইনে। ফলে শনিবার প্রস্তুতি ম্যাচের মাধ্যমে আসল প্রস্তুতিতে নামেন টাইগাররা। আর প্রস্তুতিটা বেশ ভালো করেই করেছেন লাল দলের ব্যাটসম্যানরা। চার পেসার শরিফুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, শহিদুল ইসলাম এবং মুকিদুল ইসলাম মুগ্ধর বিপক্ষে সাবলীল ব্যাটিংয়ে ফিফটি হাঁকিয়েছেন লাল দলের চারজন ব্যাটসম্যান। সব মিলিয়ে প্রস্তুতি ম্যাচের প্রথম দিন ছিল লাল দলের ব্যাটসম্যানদের দৌরাত্ম্য।

এদিকে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় শুরু হয় ম্যাচটি। করোনা ভাইরাসজনিত কারণে শ্রীলঙ্কার পক্ষ থেকে কোনো স্থানীয় দল দেয়া হয়নি। ফলে বাংলাদেশের স্কোয়াডের খেলোয়াড়রাই নিজেদের মধ্যে দুই দলে ভাগ হয়ে মাঠে নেমেছেন। কিন্তু সফরকারীদের স্কোয়াডে রয়েছে ২১ জন খেলোয়াড়। কিন্তু দুই দলে প্রয়োজন ২২ জন। একজনের শূন্যস্থান পূরণে নেয়া হয় দলের সাপোর্টিং স্টাফের এক সদস্যকে। তামিম ইকবালের নেতৃত্বাধীন লাল দল এবং মুমিনুল হকের নেতৃত্বে সবুজ দলে ভাগ হয়ে খেলছেন ক্রিকেটাররা। যেখানে আগে ব্যাট করছেন তামিম, মুশফিক, মিরাজদের লাল দল।

দুদিনের ম্যাচে প্রথম দিনে লাল দল চা-বিরতিতে যায় বিনা উইকেটেই ২০৪ রান নিয়ে। তামিম ইকবাল ৬৩ এবং সাইফ হাসান ৫২ রান করার পর স্বেচ্ছায় অবসরে যান। এরপর শান্ত ৫৩ ও মুশফিক ৬৬ রান করে ক্রিজ ছাড়েন। লিটন দাশকেও ব্যাটিং ঝালিয়ে নেয়ার সুযোগ দেন তারা। কিন্তু লিটন এই সুযোগটি কাজে লাগাতে পারেননি। শনিবার ২৪ রান করে অপরাজিত ছিলেন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। কাটুনায়াকের চিলাও মারিয়ানস ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে দুদিনের এই প্রস্তুতি ম্যাচের পর ২১ জন থেকে ১৬ জনে নামিয়ে আনা হবে বাংলাদেশ দলের স্কোয়াড। পরে দুদিন অনুশীলন শেষে আগামী ২১ এপ্রিল থেকে মাঠে গড়াবে সিরিজের প্রথম টেস্ট।

এদিকে প্রস্তুতি ম্যাচের প্রথম দিন টপ অর্ডারের ব্যাটসম্যানরা সবাই ভালো করায় ব্যাপারটিকে ইতিবাচক হিসেবে দেখছেন নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি তাদের ব্যাটিংয়ে বেশ খুশিও হয়েছেন। টপ অর্ডারের ব্যাটিং দেখে তৃপ্ত নান্নু বলেন, ‘উইকেটের যে কন্ডিশন ছিল, প্রথম ঘণ্টায় ব্যাটিং করা কঠিন ছিল। আমাদের ওপেনার তামিম, সাইফ দারুণ ব্যাটিং করেছে। শান্ত, মুশফিকও দুর্দান্ত ব্যাটিং করেছে। বোলাররাও নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করেছে অভ্যস্ত হওয়ার জন্য। আমার বিশ্বাস এই প্র্যাকটিস ম্যাচ থেকে আমরা যথেষ্ট ভালো কিছু ফিডব্যাক পেয়েছি। আগামী দিন খেলা শেষ হওয়ার পর টেস্ট ক্রিকেটের জন্য পুরোপুরি প্রস্তুতি নিতে পারব।’

ব্যাটসম্যানদের দৌরাত্ম্যের কারণে বোলারদের খালি হাতে থাকতে হয়েছে। ফলে প্রশ্ন ওঠছে যে বোলররা কি ভালো করতে পারেনি। তবে নান্নুর মতে বোলারাও ভালো করেছে। কিন্তু ব্যাটসম্যানরা বেশি ভালো খেলায় উইকেট পড়েনি। এ ব্যাপারে নান্নু বলেন, ‘প্র্যাকটিস ম্যাচে বোলারদের জন্য খুব কঠিন একটা সেশন গিয়েছে। যে উইকেট ও কন্ডিশন, বাউন্স যথেষ্ট ভালো, যেহেতু এটা অনেকটা ফ্ল্যাট ট্র্যাকের মতো। হয়তো টেস্টেও এরকম কন্ডিশন হতে পারে, এই গরমের মধ্যে ভালো জায়গায় বল করা, মনযোগ থাকা খুবই গুরুত্বপূর্ণ। আগামীর আরো একটা দিন বাকি আছে, ম্যাচ প্র্যাকটিসে অভ্যস্ত হওয়ার জন্য। আমার বিশ্বাস যে, আমাদের বোলাররা খুব তাড়াতাড়ি অভ্যস্ত হতে পারবে, টেস্ট ক্রিকেটের আগে প্রস্তুতির জন্য যথেষ্ট কাজে লাগবে।’ শ্রীলঙ্কার বিপক্ষে এই দুটি টেস্ট ম্যাচ আরো আগেই খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার কারণে এই সিরিজটি সময়মতো হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App