বসুরহাটে সংঘর্ষের ঘটনায় পাল্টাপাল্টি মামলা

আগের সংবাদ

কোম্পানীগঞ্জে সাংবাদিক ও ছাত্রলীগ নেতাসহ আটক ৩

পরের সংবাদ

মুজিবনগর সরকার না হলে বিচ্ছিন্নতাবাদী হিসেবে চিহ্নিত হতাম: মোস্তাফা জব্বার

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২১ , ১০:৪৯ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ১৭, ২০২১ , ১১:৩৬ পূর্বাহ্ণ

মুজিবনগর সরকার না হলে মুক্তিযোদ্ধারা বিচ্ছিন্নতাবাদী হিসেবে আন্তর্জাতিকভাবে চিহ্নিত হতো বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। মুজিব নগর সরকারের শপথ গ্রহণের সুবর্ণজয়ন্তীতে শনিবার (১৭ এপ্রিল) বিশেষ ডাকটিকেট, খাম ও সিলমোহর অবমুক্ত করায় সময় তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকেট ও উদ্বোধনী খাম অবমুক্ত করেন এবং ৫ টাকা মূল্যমানের একটি ডাটাকার্ড ও একটি বিশেষ সীলমোহর প্রকাশ করেন।

মোস্তাফা জব্বার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ তেইশ বছরের সংগ্রামের পথ বেয়ে আমাদের অর্জিত স্বাধীনতার ইতিহাসে ১৯৭১ সালের ১৭ এপ্রিল একটি ঐতিহাসিক মাইল ফলক। ১০ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপ্রধান ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক করে সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ঘোষণা করা হয়। ১৭ এপ্রিল ওই সরকার শপথ নেয়। মুজিবনগর সরকার ১৯৭২ সালের ১২ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করে। মুজিবনগর সরকার গঠিত না হলে আমরা আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্নতাবাদী অথবা বিদ্রোহী হয়ে পড়তাম। ফলে মুজিবনগর সরকারের বিভিন্ন কার্যাবলী পর্যালোচনা করলেই বোঝা যাবে কত ব্যাপক এবং সুসংগঠিত ছিল এই সরকারের কর্মসূচি এবং গঠন কাঠামো।

স্মারক ডাকটিকেট, উদ্বোধনী খাম ও ডাটাকার্ড বৃহস্পতিবার থেকে ঢাকা জিপিওর ফিলাটেলিক ব্যুরো এবং পরে দেশের অন্যান্য জিপিও এবং প্রধান ডাকঘর থেকে সংগ্রহ করা যাবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়