মামুনুলের ঘনিষ্ঠ হেফাজতের যুগ্ম মহাসচিব জালাল উদ্দিন গ্রেপ্তার

আগের সংবাদ

আদিত্যের সঙ্গে নাচতে গিয়ে মঞ্চে পড়ে গেলেন নেহা

পরের সংবাদ

গর্ভাবস্থাতে আবারও গর্ভধারণ

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২১ , ২:৩৮ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১৭, ২০২১ , ২:৫০ অপরাহ্ণ

যুক্তরাজ্যের বাসিন্দা এক মহিলা অন্তঃসত্ত্বা অবস্থাতেই ফের কনসিভ করেছেন। তিন সপ্তাহের পার্থক্যে দুটি সন্তানের জন্ম দিয়ে সবাইকে অবাক করে দিয়েছেন তিনি। এই ধরনের ঘটনা অত্যন্ত দুর্লভ। গোটা বিশ্বে মাত্র ১৪টি এই ধরনের ঘটনা রয়েছে। কী ভাবে এই ঘটনা সম্ভব হল, তা নিয়ে আলোচন চলছে। আমরা আপনাদের জানাব কীভাবে অন্তঃসত্ত্বা অবস্থাতেই ফের গর্ভধারণ করেছেন রেবেকা নামে ওই মহিলা। খবর এই সময়ের।

অন্তঃসত্ত্বা হওয়ার পর প্রথমবার মা হওয়ার সম্ভাবনায় যথেষ্ট উত্তেজিত ছিলেন রেবেকা। কিন্তু যখন তিনি জানতে পারেন যে প্রথম সন্তান গর্ভে থাকা অবস্থাতেই তিনি দ্বিতীয় বার গর্ভধারণ করেছেন, হতবাক হয়ে যান। দুটি সন্তানের বয়সের মধ্যে তিন সপ্তাহের পার্থক্য় রয়েছে। সন্তানের জন্ম দেওয়ার জন্য গত কয়েক বছর ধরেই নিজের চিকিত্‍সা করাচ্ছিলেন রেবেকা। প্রথমবার অন্তঃসত্ত্বা হওয়ার পর যখন তৃতীয়বারের জন্য আলট্রাসাউন্ড করাতে যান তখন তিনি জানতে পারেন যে আরও একটি ভ্রূণ তার গর্ভে বেড়ে উঠছে। গর্ভাবস্থায় ১৩ সপ্তাহে তৃতীয় আলট্রাসাউন্ড করাতে হয়।

দুটি ভ্রূণের মধ্যে বয়সের পার্থক্য ঠিক তিন সপ্তাহ। গত বছরের শেষের দিকে তিন সপ্তাহের পার্থক্যে নোয়া ও রোজাইল নামে দুটি শিশুর জন্ম দিয়েছেন রেবেকা। এরা যমজ হলেও নোয়া ও রোজাইলকে বলা হবে সুপারফেটেশন সুপারফেটেশন টুইনস। গোটা বিশ্বে এই ধরনের মাত্র ১৪টি যমজ রয়েছে। ডাক্তাররা জানাচ্ছেন যে এই ঘটনা অত্যন্ত দুর্লভ হলেও একটি সন্তান গর্ভে থাকা অবস্থায় কয়েক সপ্তাহের পার্থক্যে ফের গর্ভধারণ করতে পারেন একজন মহিলা। তবে বড় নোয়ার জন্মের পরে রোজাইলের গর্ভে বৃদ্ধি অনেকটা কমে যায়। তাই রোজাইলের জন্মের সময়ের ওজনও অনেকটা কম ছিল।

সাধারণত কনসিভ করার পর সন্তানের জন্ম না দেওয়া পর্যন্ত একজন মহিলার ডিম্বানু উত্‍পাদন বন্ধ হয়ে যায়। কিন্তু কখনও হরমোনের তারতম্যের কারণে ওভালুয়েশন পুরোপুরি বন্ধ হয় না। সেই সময় সেক্স করলে অন্তঃসত্ত্বা অবস্থাতেই ফের কনসিভ করতে পারেন তিনি। তবে এখনও পর্যন্ত সুপারফেটেশন -এর রহস্য পুরোপুরি উন্মোচন করা সম্ভব হয়নি। শিশুদুটি আলাদা আলাদা সময়ে গর্ভে এলেও মোটামুটি একই সময়ে বেড়ে ওঠে। তবে শিশু ও মা দুজনেরই স্বাস্থ্যের দিক থেকে বড় ঝুঁকি থাকে সুপারফেটেশন প্রেগন্যান্সিতে। পরে গর্ভে আসা শিশুটির সময়ের আগে জন্মানোরও সম্ভাবনা থাকে।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়