×

সারাদেশ

রাজশাহীতে বালু উত্তোলনে নষ্ট হচ্ছে জীববৈচিত্র্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২১, ০১:০৬ পিএম

রাজশাহীতে বালু উত্তোলনে নষ্ট হচ্ছে জীববৈচিত্র্য

রাজশাহীর চারঘাটে অবাধে পদ্মা নদী থেকে উঠানো হচ্ছে বালু। ছবি: ওবায়দুল ইসলাম রবি

রাজশাহীর পদ্মা নদী প্রাকৃতিক জলজ সম্পদ। এই নদীকে কেন্দ্র করে নানা মুখী ব্যবসা বাণিজ্য করার লক্ষে প্রায় চলছে দ্বন্দ্ব। বালুর রাজত্ব কায়েমের লক্ষে দুই দল বিভক্ত হয়ে দফায় দফায় হামলা হয়। কঠোর নিরাপত্তায় কাজ করছে পুলিশ।

নদীর তীরবর্তী এলাকায় প্রাকৃতিকভাবে সৃষ্টি হচ্ছে নানা প্রজাতির বনজ ও ফলজ গাছ। সেই গাছের ডালে বাসা বাধঁছে বিভিন্ন পাখি। নদীর চরে চাষাবাদ হচ্ছে রবি শষ্য, গম, আখ, ধান এবং শাক সবজি। অন্যদিকে পদ্মার ইলিশসহ চেনা ও অচেনা অনেক রকমের মাছ। যা মানবদেহের জন্য সুষম খাদ্যেও যোগান দিয়ে চলেছে। অথচ ওই দিকে লক্ষ্য না করে নদী থেকে বালু উত্তোলনে যুদ্ধে মেতে উঠেছে বিভিন্ন মহল। রাজশাহীর চারঘাট পৌরসভার নদী এলাকা ৭০ হাজার টাকার বালু ঘাট এখন সরকারি নিয়ন্ত্রণে কোটি টাকায় টেন্ডার দেয়া হচ্ছে।

সম্প্রতি জেলা প্রশাসকের কার্যলয়ের মাধ্যমে চারঘাট বালু ঘাট ইজারা দেওয়া হয়। যার বর্তমান বাজার মূল্যে ৬ কোটি ৪৮ লাখ টাকা। ইজারা পেয়েছে মেসার্স সিদ্দিকিয়া এন্টারপ্রাইজ।

স্থানীয় সূত্রে জানা য়ায়, ইজারা প্রাপ্ত সোহেল জুবেরীর সঙ্গে চারঘাট উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া বিপ্লব, উপজেলা যুবলীগ সভাপতি কাজী মাহমুদুল হাসান মামুন, ৩ নং ওর্য়াড কাউন্সিলর কাজী নাজমুল হাসানসহ স্থানীয় বালু ব্যাবসায়ীরা সংযুক্ত আছেন।

উপজেলার এই বালু ঘাট নিয়ে কিছু দিন যাবত স্থানীয় আওয়ামী লীগ ২ দলের মধ্যে নিস্তব্ধ কোন্দলের গুঞ্জন শুনা যাচ্ছিল। কিন্ত তার বিস্ফোরণ ঘটেছে শুক্রবার দিবাগত রাতে। অজ্ঞাত কিছু ব্যাক্তি উপজেলা ভাইস চেয়ারম্যানের বসত বাড়িতে ২টি ককটেল ব্লাষ্ট করেছে তার প্রতিপক্ষ দলীয় নেতা কর্মীরা।

৩ নং ওর্য়াড কাউন্সিলর নাজমুল হাসান জানান, ইজারা সূত্র মূলে বর্তমান বালু ঘাট তাদের নিয়ন্ত্রণে। বালু ঘাটের টোল তারাই আদায় করবে। কিন্ত উপজেলা আ’লীগ সভাপতি আনোয়ার, নেতা সোনা মিয়া, ছাত্রলীগ সভাপতি আল-মামুন তুষার ক্ষমতার বলে সন্ত্রসী কর্মকাণ্ড পরিচালনা করছে।

আনিত অভিযোগ মিথ্যা ও বানোয়াট বলে শিকার করেছেন উপজেলা আ’লীগ সভাপতি আনোয়ার হোসেন। শুক্রবার সকালে ভোরের কাগজ প্রতিনিধিকে বলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান, যুবলীগ সভাপতি মামুন, কাউন্সিলর নাজমুল এর নেতৃত্বে বিএনপির ক্যাডার ও একাধিক মামলার আসামি মোতালেব হোসনে (মোতলেব), জীবন, বন্ধন, রনি, মাজদার, রানা, দুঃখু, সুমন, সোহাগ সাবেক বালু ইজারার অফিস ভাংচুর করে নগদ প্রায় ৫ লাখ টাকা, বিভিন্ন অসবাপত্র লুট করে নিয়ে গেছে।

চারঘাট মডেল থানা ওসি জাহাঙ্গির আলম বলেন, শুক্রবার রাতেই ঘটনাস্থল তদন্ত করা হয়েছে। উপজেলা ভাইস চেয়ারম্যানের বাড়ি থেকে ২টি ককটেল উদ্ধার করা হয়েছে। স্থানীয় পরিস্থিতি শান্তি বজায় রাখার জন্য থানা পুলিশ মোতায়েন রয়েছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিয়তি রনি কৈয়রি জানান, নতুন ইজারা প্রাপ্ত মেসার্স সিদ্দিকি এন্টারপ্রাইজ। তার বালু উত্তোলন মহল নিদিষ্ট করে দেওয়া হয়েছে। পদ্মা নদী থেকে নতুন করে বালু উত্তোলন করে বিক্রয় করতে পারবে।

চারঘাট বালু মহল নিয়ে দ্বন্দ্ব হয়েছে তা পুলিশ সুপার জানেন। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশনা দেয়া আছে বলে জানান জেলা অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App