×

বিনোদন

মারা গেছেন নির্মাতা সাজেদুল আউয়াল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২১, ১১:৩৪ এএম

মারা গেছেন নির্মাতা সাজেদুল আউয়াল

সাজেদুল আউয়াল। ছবি: সংগৃহীত

নির্মাতা, চলচ্চিত্রবিষয়ক লেখক, গবেষক ও শিক্ষক সাজেদুল আওয়াল আর নেই। করোনায় আক্রান্ত হয়ে পরবর্তী জটিলতায় মারা যান তিনি। তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেন নাট্যকার, নাট্য পরিচালক ও অভিনেতা মামুনুর রশীদ।

নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুও এক ফেসবুক পোস্টে সাজেদুল আউয়ালের মৃত্যুর খবর জানান। তিনি লিখেছেন, প্রিয় নাট্যকার, চলচ্চিত্র নির্মাতা, গবেষক ও ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাকালীন সদস্য সাজেদুল আউয়াল আর নেই। আজ সন্ধ্যায় এই নিমগ্ন গবেষক তাঁর বাসায় প্রয়াত হন। কোভিড-পরবর্তী জটিলতায় তিনি মারা গেছেন।

এই পোস্টের নিচে অভিনেত্রী ও সাংসদ সুবর্ণা মুস্তাফা লিখেছেন, ‘এটা মেনে নেওয়া যায় না। আহা শামীম, সেদিনই তো কথা হলো। শান্তিতে ঘুমান, প্রিয় বন্ধু।’

পারিবারিক সূত্রে জানা গেছে, করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। পরে তাঁর করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ হওয়ার পর হাসপাতাল থেকে বাসায় নিয়ে আসা হয়। এরপর কিছুটা ভালো ছিলেন। আজ সন্ধ্যার পর সাজেদুল আউয়াল হঠাৎ বলছিলেন, খারাপ লাগছে। কিছুক্ষণের মধ্যে শ্বাসকষ্ট বেড়ে যায়। আধা ঘণ্টার মধ্যে তিনি মারা যান। তাঁকে হাসপাতালে নেওয়া যায়নি।

তিনি ১৯৫৮ সালের ২৫ মার্চ কুমিল্লায় জন্মগ্রহন করেন। ১৯৭৩ সালে তিনি ঢাকা থিয়েটারে যোগ দেন। ‘ঢাকা থিয়েটার’-এর সঙ্গে দীর্ঘ দিন সম্পৃক্ত ছিলেন। তার রচিত প্রথম কাব্যনাটক ‘ফণিমনসা’। ১৯৮০ সালে নাটকটি মঞ্চায়নকালে যথেষ্ট সাড়া ফেলেছিল। ১৯৭৪ সালে চলচ্চিত্র সংসদ আন্দোলেনর সঙ্গে যোগ দেন। ১৯৮০ সাল পর্যন্ত কাজ করেন ‘সিনে আর্ট সার্কেল’ এ।

সাজেদুল আউয়াল স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগ এবং বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইন্সটিটিউটে শিক্ষক হিসেবে যুক্ত ছিলেন ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App