×

আন্তর্জাতিক

বাতাসের মাধ্যমে ছড়ায় করোনা ভাইরাস!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২১, ০৩:৫৯ পিএম

করোনা ভাইরাস প্রধানত বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ বিষয়ে শক্তিশালী প্রমাণ পেয়েছেন বিশেষজ্ঞদের একটি টিম। বৃটিশ চিকিৎসা বিষয়ক ম্যাগাজিন দ্য ল্যানচেটে এ নিয়ে রিপোর্ট প্রকাশিত হয়েছে।

করোনা ভাইরাস প্রধানত বাতাসের মাধ্যমে ছড়ায় এমন সামঞ্জ্যপূর্ণ এবং দৃঢ় প্রমাণ পাওয়ার ফলে এ গবেষণার সঙ্গে যুক্ত বৃটেন, যুক্তরাষ্ট্র ও কানাডা তিন দেশের বিজ্ঞানীরা বলছেন, এ কারণেই জনস্বাস্থ্য বিষয়ক যেসব পদক্ষেপ নেওয়া হয় করোনা চিকিৎসার জন্য, তা ব্যর্থ হয়।

ইউনিভার্সিটি অফ অক্সফোর্ডের গবেষক ত্রিশ গ্রীনহলের নেতৃত্বে ছয় সদস্যের গবেষক দল এরই মধ্যে বাতাসবাহিত হয়ে করোনা ছড়ানোর বিষয়টি নজরে এনে ১০ পাতার গবেষণাপত্র জমা দিয়েছেন। এতে সর্বপ্রথম উল্লেখ করা স্ক্যাজিট কোয়ার আউটব্রেক নামে একটি ঘটনার। ওই ঘটনায় একজনের থেকেই ৫৩ জন সংক্রমিত হয়েছিলেন। গবেষকদের পর্যবেক্ষণ, কাছাকাছি আসা কিংবা ছোঁয়ার মাধ্যমে ওই সংক্রমণ ঘটেনি। তাহলে ওই ক্ষেত্রে কীভাবে ছড়াল করোনা? প্রশ্ন তুলেছেন তাঁরা। বিজ্ঞানীরা জানান, ওই ঘটনায় বদ্ধ পরিবেশে বাতাসের মাধ্যমেই ছড়িয়েছিল করোনা। সর্বোপরি বদ্ধ ঘরে নাকি করোনা ছড়ানোর প্রবণতা অনেক বেশি। বিশেষজ্ঞ টিমের দাবি, বাইরে করোনা যত ছড়ায়, তার চেয়ে অনেক বেশি ছড়ায় বন্ধ ঘরের মধ্যে।

ল্যানসেটের তরফ থেকে বলা হয়েছে, অ্যাসিম্পটোমেটিক বা প্রিসিম্পটোমেটিক করোনা আক্রান্তদের মধ্যে হাঁচি কিংবা কাশির উপসর্গ নেই। অথচ ৪০ শতাংশ ট্রান্সমিশন তাঁদের থেকেই হচ্ছে। এইভাবে করোনা ছড়িয়ে পড়ার পদ্ধতিকে নীরব সংক্রমণ বলে উল্লেখ করেছে সংস্থাটি। তাদের দাবি, বর্তমানে বিশ্বের বুকে করোনা ছড়াচ্ছে এই নীরব সংক্রমণের মাধ্যমেই। হোটেলে পাশাপাশি রুমে অবস্থানকারী মানুষদের ওপর গবেষণা করা হয়েছে এসব বিষয়ে। হোটেলের যেসব মানুষ করোনায় আক্রান্ত হননি কখনও বা তাদের মধ্যে কখনো লক্ষণ দেখা যায়নি- এমন ব্যক্তিদের মধ্য থেকে এই ভাইরাসও ছড়ায়।

গবেষণায় দেখা গেছে, নীরব সংক্রমণে আক্রান্ত কোনো ব্যক্তি থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। এমনভাবে আক্রান্ত হওয়ার শতকরা হার মোট সংক্রমণের মধ্যে শতকরা কমপক্ষে ৪০ ভাগ। তাই বিশ্বজুড়ে এই নীরব সংক্রমণ করোনা ছড়িয়ে পড়ার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।

পক্ষান্তরে এই গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন, বড় বড় ড্রপলেটের মাধ্যমে সহজেই এই ভাইরাস ছড়িয়ে পড়ে এমন খুব সামান্যই প্রমাণ পেয়েছেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App