×

আন্তর্জাতিক

করোনার পর ঘুরে দাঁড়িয়েছে চীনের অর্থনীতি, জিডিপিতে রেকর্ড বৃদ্ধি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২১, ১২:৫৭ পিএম

করোনার পর ঘুরে দাঁড়িয়েছে চীনের অর্থনীতি, জিডিপিতে রেকর্ড বৃদ্ধি

বেড়েছে চীনের জিডিপি

করোনা পরবর্তী সময়ে ঘুরে দাঁড়িয়েছে চীনের অর্থনীতি। প্রত্যাশিত জিডিপির বৃদ্ধি না হলেও গত বছরের তুলনায় এবছরের জিডিপি বেড়েছে রেকর্ড পরিমাণ।

২০২১ সালের প্রথম তিন মাসে গত বছরের একই সময়ের তুলনায় চীনের অর্থনীতি রেকর্ড ১৮.৩ শতাংশ বেড়েছে। ১৯৯২ সালে চীন জিডিপি’র হিসেব রাখা শুরু করার পর এটাই সবচেয়ে বেশি বৃদ্ধির রেকর্ড। রেকর্ড পরিমাণ বৃদ্ধি সত্ত্বেও শুক্রবার প্রকাশিত এই তথ্য প্রত্যাশার চেয়েও কম। অর্থনীতিবিদেরা জিডিপি ১৯ শতাংশ বৃদ্ধির আশা করছিলেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাস মহামারি শুরুর পর চীন জুড়ে লকডাউন আরোপের পর গত বছরের প্রথম তিন মাসে চীনের প্রবৃদ্ধি নেমে যায় ৬.৮ শতাংশ। আর সেটাকেই ভিত্তি ধরে এই বছরের জিডিপি হিসেব করেছেন অর্থনীতিবিদেরা।

চীনের পরিসংখ্যান বিভাগের প্রকাশিত তথ্যে দেখা গেছে, অর্থনীতির গুরুত্বপূর্ণ সূচকগুলো অস্বাভাবিক শক্তিশালী অবস্থানে রয়েছে। কারণ সেগুলো গত বছরের চরম দুর্বল সংখ্যার সঙ্গে তুলনা করা হয়েছে।

চীনের শিল্প উৎপাদন এক বছর আগের তুলনায় মার্চে বেড়েছে ১৪.১ শতাংশ। আর খুচরা বিক্রি বেড়েছে ৩৪.২ শতাংশ। চীনের শিল্প উৎপাদন মূলত রফতানি শক্তির ওপর নির্ভরশীল। আর কারখানাগুলো বৈদেশিক আদেশগুলো পূরণে ব্যস্ত রয়েছে।

কিছু বিশ্লেষকের মতে চীনের অভ্যন্তরীণ ক্রয়ের পরিমাণও বেড়েছে। বাণিজ্যিক প্লাটফর্ম এক্সএম.কমের কর্মকর্তা পিটার ম্যাকগাইরে বলেন, ‘সরকার ব্যক্তিগত ব্যবহারের পরিমাণ বাড়াতে হিমশিম খাচ্ছে আর এই মুহূর্তে চ্যালেঞ্জ আরও বেড়েছে।’

করোনাভাইরাস সংক্রমণ ঠেকানোর কঠোর পদক্ষেপ এবং অর্থনৈতিক প্রণোদনা তহবিলের সহায়তায় চীনের অর্থনীতি ধীরে ধীরে আগের অবস্থায় ফিরতে শুরু করেছে। ২০২০ সালে বিপর্যয়ের বছর শুরু করেও শেষ তিন মাসে দেশটির অর্থনীতির প্রবৃদ্ধি বৃদ্ধি পায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App