×

খেলা

সুখবর-দুঃসংবাদ একত্রে পেলেন স্টোকস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২১, ১০:২৬ পিএম

সুখবর-দুঃসংবাদ একত্রে পেলেন স্টোকস

বেন স্টোকস

বেন স্টোকস ব্যাট-বল হাতে কিনা করতে পারেন? দুই বছর আগেই তো ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাতে সামনে থেকে দলকে পথ দেখিয়েছেন তিনি। অ্যাশেজ সিরিজেও তার ব্যাট বলেকয়ে হাসে। তাই তো গত বছর ক্রিকেটের বাইবেল হিসেবে খ্যাত উইজডেন অ্যালমানাকের শীর্ষ ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন তিনি। এবারো এই সম্মানে সম্মানিত হয়েছেন ইংলিশ ক্রিকেটার। পুনরায় তিনি উইজডেনের শীর্ষ ক্রিকেটার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত উইজডেন ক্রিকেটার্স অ্যালামানাকে ওই মর্যাদা ধরে রাখলেন ইংল্যান্ডের অলরাউন্ডার। এদিকে সুখবর পাওয়ার দিন একটা দুঃসংবাদও পেলেন স্টোকস। আঙুলের চোটে পড়েছেন তিনি। যে কারণে রাজস্থান রয়্যালসের হয়ে তার এবারের আইপিএলে আর খেলা হবে না।

গত বছর বেন স্টোকস ৫৮.২৭ গড়ে করেছেন ৬৪১ টেস্ট রান, যা অন্য যে কারো চেয়ে বেশি। আর বল হাতে ১৮.৭৩ গড়ে নিয়েছেন মোট ১৯ উইকেট। ২০২০ সালের সংস্করণেও স্টোকস লিডিং ক্রিকেটার হয়েছিলেন আগের বছর ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়ে ও হেডিংলিতে অ্যাশেজ টেস্টে অস্ট্রেলিয়াকে হারাতে বীরত্বপূর্ণ ইনিংস খেলে। ২০০৫ সালে অ্যান্ড্রু ফ্লিনটফের পর প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে ওই খেতাব অর্জন করেন তিনি।

উইজডেনের সম্পাদক লরেন্স বুথ বলেছেন, ‘প্রথম ইংল্যান্ড খেলোয়াড় হিসেবে একাধিকবার উইজডেনের লিডিং ক্রিকেটার হলেন বেন স্টোকস। ২০২০ সালের খেতাবটি ধরে রেখেছেন তিনি। ডিসেম্বরে ৬৫ বছর বয়সি বাবা জেডের মৃত্যুর মতো ব্যক্তিগত ট্র্যাজেডি মোকাবিলা করে তিনি এসব করেছেন।’ কেন্ট অলরাউন্ডার ড্যারেন স্টিভেন্স উইজডেনের পাঁচ বর্ষসেরা ক্রিকেটারের একজন নির্বাচিত হয়েছেন। বব উইলিস ট্রফিতে অসাধারণ পারফরম্যান্স করে চতুর্থ বয়স্ক খেলোয়াড় হিসেবে এই স্বীকৃতি পেলেন ৪৪ বছর বয়সি। আগের ইংলিশ মৌসুমে প্রভাব ফেলা বা দারুণ পারফরম্যান্সের পুরস্কার হিসেবে এই তালিকায় নাম ওঠে ক্রিকেটারদের, তবে একবারের বেশি কখনো নয়। স্টিভেন্সের সঙ্গে অন্য চার বর্ষসেরা ক্রিকেটার হলেন ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার জেসন হোল্ডার, পাকিস্তানি উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান ও ইংল্যান্ডের দুই নতুন টপ অর্ডার ব্যাটসম্যান ডম সিবলি ও জ্যাক ক্রলি।

বেন স্টোকসের আঙুলের অবস্থা জানাতে রাজস্থান রয়্যালস এক বিবৃতিতে বলেছে, ‘বাড়তি পরীক্ষা-নিরীক্ষার পর দেখা গেছে স্টোকসের একটি আঙুল ভেঙে গেছে। এর ফলে আইপিএলের বাকি মৌসুমে আর খেলতে পারবে না।’ বাকি মৌসুমে খেলতে না পারলেও স্টোকস এখন রাজস্থানের সঙ্গেই থাকবেন। মাঠের বাইরে থেকে দলকে সাহায্য করবেন বলে জানিয়েছে রাজস্থান। এখন স্টোকসের বদলি খুঁজছে রাজস্থান। গত আসরে তলানির দল রাজস্থান এবার পুরোপুরি নতুন করে ঢেলে সাজিয়েছিল নিজেদের। স্বাভাবিকভাবেই স্টোকসের ছিটকে যাওয়া তাদের জন্য বড় ধাক্কাই। এরই মধ্যে চোটের কারণে শুরুর দিকে নেই তাদের তারকা পেসার জোফরা আর্চারও। তবে সর্বশেষ ম্যাচে স্টোকস মাত্র এক ওভার বল করেছিলেন। অষ্টম ওভারের পর তাকে আর বোলিংয়ে দেখা যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App