×

খেলা

মরিনহোকে ছুঁলেন গার্দিওলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২১, ১০:০৯ পিএম

মরিনহোকে ছুঁলেন গার্দিওলা

গার্দিওলার সঙ্গে মরিনহো

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ যেকোনো ফুটবল অনুরাগীর জন্যই অত্যন্ত আবেগের বিষয়। হোক সেটা সমর্থক, ফুটবলার কিংবা কোচিং স্টাফ। এই মঞ্চে রেকর্ড গড়তে পারলে তো কথাই নেই, গর্বে উল্লাস করতেও বাধা নেই তার। এই যেমন বৃহস্পতিবার ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা করলেন। কোচিং ক্যারিয়ারে তিনি অষ্টমবারের মতো সেমিফাইনালে উঠেছেন। এর মাধ্যমে গার্দিওলা ছুঁয়েছেন তার চিরপ্রতিন্দ্বন্দ্বী জোসে মরিনহোকে। পর্তুগিজ এ কোচও আটবার তার দলকে চ্যাম্পিয়ন্সলিগের সেমিফাইনালে তুলেছেন।

বৃহস্পতিবার রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে বরুশিয়া ডর্টমুন্ডকে ২-১ গোলে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে পৌঁছেছে ম্যানচেস্টার সিটি। প্রথম লেগের ম্যাচেও ২-১ গোলে জিতেছিল সিটি। ফলে ৪-২ গোলের অগ্রগামিতায় শেষ চারের টিকিট পেয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। এর মাধ্যমে অসাধারণ এক রেকর্ড গড়েছেন ম্যানসিটির কোচ। ২৭ এপ্রিল সেমিফাইনালের প্রথম লেগে প্যারিস সেইন্ট জার্মেইর মুখোমুখি হবে গার্দিওলার ম্যানসিটি। কোচিং ক্যারিয়ারে এটি তার চ্যাম্পিয়নস লিগের অষ্টম সেমিফাইনাল। ইউরোপিয়ান ক্লাব ফুটবলে গার্দিওলার আগে শুধু মরিনহোই চ্যাম্পিয়নস লিগে আটটি সেমিফাইনালে উঠেছিলেন।

কোচিং ক্যারিয়ারে জোসে মরিনহো পরিচিত স্পেশাল ওয়ান হিসেবে। ইউরোপিয়ান কোচিংয়ে নানা সময়ে নানা দলের হয়ে আধিপত্য করেছেন তিনি। ইউরোপিয়ান মঞ্চেও সেটি অব্যাহত ছিল। পুঁচকে দল পোর্তোর হয়ে তার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা আছে। এই একটি তথ্যই যথেষ্ট মরিনহোকে বর্ণনা করার জন্য। নিজের কোচিং ক্যারিয়ারে পোর্তো, চেলসি, ইন্টার মিলান ও রিয়াল মাদ্রিদের হয়ে মোট আটবার সেমিফাইনালে দায়িত্ব পালন করেছেন মরিনহো। এর মধ্যে পোর্তো ও ইন্টারের হয়ে শিরোপা জিতেছেন। অন্যদিকে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও ম্যানচেস্টার সিটির আটটি সেমিফাইনালের স্বাদ পেতে চলেছেন গার্দিওলা। তবে তিনি শিরোপা জিতেছেন শুধু বার্সেলোনার হয়ে, ২০০৯ ও ২০১১ সালের আসরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App