×

অর্থনীতি

আন্তঃব্যাংক চেক লেনদেন ও অনলাইন ট্রান্সফার বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২১, ০৩:৩৬ পিএম

বাংলাদেশ ব্যাংকে আইটি বিপর্যয়ের কারণে আন্তঃব্যাংক চেক লেনদেন ও অনলাইন ট্রান্সফার (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) বন্ধ রয়েছে। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ তথ্য জানিয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, আপাতত চেক নিষ্পত্তি বন্ধ আছে। রবিবারের মধ্যে এই সমস্যা সমাধান হয়ে যাবে। আন্তঃব্যাংক চেক ট্রান্সফারের ক্ষেত্রে এখন ম্যানুয়াল সিস্টেম পরিপালন করা হচ্ছে।

জানা যায়, গত ১৩ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের দুটি ডেটা সেন্টারের মধ্যে সংযোগকারী ফাইবার অপটিক্যাল কেবল বিচ্ছিন্ন হয়ে যায়। মাইক্রোসফট ও ভিএমওয়্যার দুইটি প্রযুক্তি টিম সমস্যা সমাধানে কাজ করছে। যে দুটি সার্ভিস বন্ধ রয়েছে, সেগুলোর মাধ্যমে দৈনিক গড়ে ১৩ হাজার কোটি টাকা লেনদেন হয়ে থাকে।

আন্তঃব্যাংক লেনদেন নিষ্পত্তি না হওয়ায় জরিমানার মুখে পড়তে হতে পারে বহুজনকে। যারা ইএফটিএনের মাধ্যমে ঋণের কিস্তি বা ক্রেডিট কার্ডের বিল দিয়েছেন, সেগুলো সময় মতো নিষ্পত্তি না হলে লেট পেমেন্ট ফি দিতে হতে পারে।

এদিকে বাংলাদেশ ব্যাংক দিকনির্দেশনা অনুযায়ী, লকডাউনে সরকারি ছুটির দিন ছাড়া অন্য দিনগুলোতে ব্যাংক খোলা থাকবে দুপুর আড়াইটা পর্যন্ত। তবে লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। তবে সিটি করপোরেশন এলাকায় ব্যাংকের প্রতিটি শাখা একদিন পরপর খোলা থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App