সিটি স্ক্যান শেষে বাসায় ফিরেছেন খালেদা জিয়া

আগের সংবাদ

পারমিতার জগৎ

পরের সংবাদ

গবেষক সাজেদুল আউয়াল আর নেই

প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২১ , ১১:৫৮ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১৫, ২০২১ , ১১:৫৮ অপরাহ্ণ

চলচ্চিত্র নির্মাতা, গবেষক ও লেখক সাজেদুল আউয়াল আর নেই। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় নিজ বাসায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন বলে জানিয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ।

সাজেদুল আউয়ালের একমাত্র ছেলে ইশরাত শামীম অনন্ত বলেন, গত মাসে বাবা করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পরে তার করোনা পরীক্ষার রেজাল্ট নেগেটিভ হওয়ার পর হাসপাতাল থেকে বাসায় নিয়ে আসা হয়। এরপর কিছুটা ভালো ছিলেন। আজ সন্ধ্যার পর হঠাৎ করেই বলছিলেন, খারাপ লাগছে। কিছুক্ষণের মধ্যে শ্বাসকষ্ট বেড়ে যায়। তখন অ্যাম্বুলেন্স কল করি। কিন্তু আধা ঘণ্টার মধ্যে তিনি মারা যান। তাকে হাসপাতালে আর নিতে পারিনি।

অনন্ত জানান, পারিবারিকভাবে আলোচনা করে দাফনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

ব্রাহ্মণবাড়িয়ায় সাহিত্য একাডেমির সঙ্গে নিবিড় যোগাযোগ ছিল সাজেদুল আউয়ালের। সাজেদুল আউয়ালের জন্ম কুমিল্লায়। উনার নানার বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়, পরে ব্রাহ্মণবাড়িয়াতে উনি বিয়ে করেছেন। সেই সূত্রেই ব্রাহ্মণবাড়িয়ায় সাহিত্য একাডেমির সঙ্গে তার নিবিড় সম্পর্ক তৈরি হয়। সাহিত্য একাডেমির বিভিন্ন কর্মকাণ্ডে তার সরব উপস্থিতিও ছিল।

বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বলেন, সাজেদুল আউয়াল স্বাধীনতা পরবর্তী সময়ের নাট্যচর্চায় উল্লেখযোগ্য একটি নাম। তার লেখা ‘ফনি মনসা’ নাটকটি আমি নির্দেশনা দিয়েছি। আমাদের নাট্য সংগঠন ‘ঢাকা থিয়েটার’ এর সাথে দীর্ঘ দিন সম্পৃক্ত ছিল সাজেদুল। সিনেমা নিয়ে তার গবেষণা আমাদের সমৃদ্ধ করেছে। ভীষণ গুণি গবেষক ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়