×

আন্তর্জাতিক

সেপ্টেম্বরেই আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করবেন বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২১, ০৪:৩১ পিএম

প্রেসিডেন জো বাইডেন ১১ সেপ্টেম্বর ভয়াবহ জঙ্গি হামলার ঘটনায় এ বছরের ২০তম বার্ষিকী পালনের আগেই আফগানিস্তান থেকে সকল আমেরিকান সেনা প্রত্যাহার করে নেবেন।

পরিকল্পনা হাতে নেয়ার প্রায় পাঁচ মাস পর আমেরিকার দীর্ঘতম এ যুদ্ধের অবসান ঘটাতে এসব সৈন্য তিনি সরিয়ে নিতে যাচ্ছেন। এক মার্কিন কর্মকর্তা একথা জানান। খবর এএফপি’র।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা সাংবাদিকদের বলেন, বাইডেন ‘এই মর্মে সিদ্ধান্তে পৌঁছেছেন যে যুক্তরাষ্ট্র বিদেশে মোতায়েন করা তাদের সৈন্য কমানোর প্রক্রিয়া সম্পন্ন করবে এবং ১১ সেপ্টেম্বরের আগেই আফগানিস্তান থেকে তাদের সকল সৈন্য প্রত্যাহার করে নেবে।

এসব সেনা প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে তালেবানের সঙ্গে করা সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি চুক্তি অনুযায়ী এই সময়সীমা প্রায় পাঁচ মাস বিলম্ব হচ্ছে।

এদিেক যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার পিছিয়ে দেওয়ায় আফগানিস্তানের ব্যাপারে সিদ্ধান্ত নিতে যাওয়া কোনো সম্মেলনে আর অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছে তালেবান। মঙ্গলবার (১৩ এপি্রল) তালেবানের কাতারভিত্তিক দপ্তরের মুখপাত্র মোহাম্মাদ নাঈম এ কথা জানান।

তিনি বলেন, ‘আমাদের দেশ থেকে সকল বিদেশি সেনা প্রত্যাহার করে নেওয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত আমরা আফগানিস্তানের ব্যাপারে সিদ্ধান্ত নিতে যাওয়া কোনো সম্মেলনে অংশগ্রহণ করবো না।’

প্রসঙ্গত, বিদেশি সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানের ভবিষ্যত বিষয়ে এ মাসে তুরস্কে একটি সম্মেলন অনুষ্ঠানের কথা ছিল।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা ৫ মে থেকে পিছিয়ে ১১ সেপ্টেম্বর করার খবর প্রকাশিত হওয়ার মাত্র কয়েক ঘণ্টা পর তালেবান মুখপাত্র দলের প্রতিক্রিয়া জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App