×

সারাদেশ

ফুলবাড়ীয়ায় লেবু যাচ্ছে বিদেশ, আগ্রহ বাড়ছে লেবু চাষে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২১, ০৩:২১ পিএম

ফুলবাড়ীয়ায় লেবু যাচ্ছে বিদেশ, আগ্রহ বাড়ছে লেবু চাষে

ফুলবাড়ীয়ায় উৎপাদিত লেবু এখন বিদেশ যাচ্ছে। খরচ কম, উৎপাদন বেশি। বাজারে লেবুর চাহিদা ও লাভ বেশি হওয়ায় ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার এনায়েতপুর ও এর আশ পাশের এলাকায় দিনদিন লেবুর চাষ বেড়েই চলছে। ফলে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে কয়েক হাজার বেকার পুরুষ মহিলার। মহিলা ও পুরুষ শ্রমিকরা প্রতিদিন নিয়োজিত আছে লেবু রপ্তানীকরণ, লেবু উৎপাদন তোলা, ক্রয় বিক্রয় এবং পরিবহন কাজে।

সরেজমিনে ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার এনায়েতপুর ইউনিয়নের যেদিকেই চোখ যায় সেই দিকেই শুধু লেবু গাছের সবুজ পাতার রংয়ে ছেয়ে গেছে চারদিক, লেবুর ফুলের মৌ মৌ সুগন্ধি ভেসে আসছে বাতাসে। রাস্তায় চলার সময় দেখা লেবু বাগানে কাজ করতে ব্যস্ত পুরুষ মহিলা শ্রমিক। বাগান মালিকরাও বসে নেই আগাছা পরিস্কার, বড় গাছের ডালে বাঁশের খুঁটি দেওয়া , লেবু গাছে কীটনাশক দেওয়া , লেবু তোলা ,পরিস্কার করা, লেবু বস্তা ভর্তি করার কাজে সকলেই ব্যস্ত যার যার কাজে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় লেবুর ফলন ভালো হয়েছে। এ এলাকায় উৎপাদিত লেবু বিদেশে রপ্তানী হওয়ায় বাজারে লেবুর দাম ভালো পাওয়ায় কৃষকরা বেজায় খুশি।এ অঞ্চলে আবাদকৃত লেবু দেশের সুখ্যাতি অর্জন করে বর্তমানে ইউরোপীয় দেশ গুলিতে রপ্তানী হচ্ছে।

দেশে-দেশের বাহিরে এ অঞ্চলের উৎপাদিত লেবুর চাহিদা বৃদ্ধি পাওয়ায় লেবুর বাজার বেড়ে গেছে। ফলে লেবু চাষে কৃষকদের মাঝে আগ্রহ দিনদিন বেড়েছেই চলছে। এছাড়া আশ পাশের ইউনিয়নের চাষীরাও আগ্রহ হয়ে উঠছে লেবু চাষে । এতে করে কর্মসংস্থানও সৃষ্টি হয়েছে অনেক মানুষের। এ অঞ্চলের আবাদকৃত ’কলম্বো’ও বারমাসি জাতের লেবু বিদেশে রপ্তানী হচ্ছে ।এ লেবু রসালোও খেতে সুস্বাদু হওয়ায় এ লেবু দেশ-বিদেশের বাজারে চাহিদা বেশী । এ এলাকায় কলম্বো ,বারমাসি ,কাগজি জাতের লেবুই বেশী আবাদ হয়ে থাকে ।

লেবু চাষি খোকন ভোরের কাগজকে বলেন , আমাদের এলাকায় অনেক প্রকার লেবু হয়ে থাকে যেমন জারা লেবু ,কাটা লেবু ,কারনা লেবু ,বড়লেবু , এলাচি লেবু , কলম্বো লেবু ,কাগজি লেবু, পাতিলেবু, বাতাবিলেবু ।ইদানিং ’কলম্বো’, বারমাসি,কাগজী লেবু চাসে আগ্রহী হয়ে উঠেছে কৃষক এছাড়া এ লেবু আকৃতিতে বড় রসালো ও সুগন্ধি হওয়ায় এর চাহিদাবেশী ফলে এখন কৃষকরা এ লেবু চাষে ঝুকে পড়ছে ।

এনায়েতপুর বাজার ইজারাদার মোশারফ হোসেন ভোরের কাগজকে বলেন, এ বাজারে প্রতিদিন প্রায় ২৫ থেকে ৩০ ট্রাক লেবু বিক্রি হয়ে থাকে যার স্থানীয় বাজার মূল্য ৬০ থেকে ৭০ লক্ষ টাকা । বর্তমানে গড়ে প্রতি লেবু ৩ থেকে ৭টাকায় বিক্রি হচ্ছে। ঢাকার কাওরান বাজারসহ দেশের বিভিন জেলা ও্ন অঞ্চল থেকে পাইকারা এসে এ লেবু কিনে নিয়ে যায়। সকাল ১০ থেকে সন্ধ্যা পযন্ত চলে বিক্রি।

এনায়েতপুর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি ও লেবু ব্যবসায়ী বুলবুল হোসেন ভোরের কাগজকে বলেন, ফুলবাড়ীয়া উপজেলার এনায়েতপুর ইউনিয়নের লেবু ছাড়া অন্য কোন ফসলের তেমন কোন আবাদ নেই ।এ এলাকায় উৎপাদিত ”কলম্বো” ওবারমাসি লেবু বিদেশেও রফতানি হচ্ছে। কলম্বো লেবু বিক্রি করে চাষি ও স্থানীয় ব্যবসায়ীরা প্রতিবছর লক্ষ লক্ষ টাকা আয় করে থাকে । লেবু আবাদ আসার পর থেকে এলাকায় কর্মসংস্থার বেড়েগেছে। একজন ভ্যান চালকও প্রতিদিন ৭শত থেকে এক হাজার পাকা আয় করে থাকে। এ এলাকার বেকার পুরুষ মহিলা সকলেই লেবু সংক্রান্ত কাজে কাজে জড়িত । মেয়েরা লেবু বাগানের গাছ থেকে লেবু তোলে তা বাছাই করে পানি দিয়ে পরিস্কার থাকে । এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকতার্ জেসমিন নাহার বলেন, গত ৭মার্চ বাংলাদেশ ফুডস এ্যান্ড ভেজিটেবল এলাইড এসোসিয়েশনের প্রতিনিধিদের সাথে এক মতবিনিময় সবার মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ফুলবাড়ীয়ার এনায়েতপুর ইউনিয়নে উৎপাদিত লেবু রপ্তানীকরণের সকল প্রক্রিয়া । এর আগে থেকেই কৃষি বিভাগের পক্ষ থেকে লেবু চাষীদের হাতে কলমে লেবু চাষের কলা কৌশল সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে । এবং লেবুর চাষে চাষীদের সার্বিক সহযোগীসহ আগ্রহবৃদ্ধির জন্য তৃণমূলেও কাজ করা হয়। বর্তমানে উপজেলায় ৩৮০হেক্টর জমিতে লেবু চাষ করা হচ্ছে । কৃষকের লেবু চাষের আগ্রহ বেড়েছে ফলে লেবু আবাদ দিনদিন আরো বৃদ্ধি পাবে বলে আশা করি।

উপ-সহকারী কৃষি কর্মকতার্ মোঃ আবু রায়হান বলেন, প্রায় প্রতিদিনই ফুরবাড়ীয়ার এনায়েতপুরে উৎপাদিত লেবু বিদেশ যাচ্ছে । শুরুতেই ৩টি রপ্তানী কারন প্রতিষ্ঠান রপ্তানী করলেও এখন ১১টি ব্যবসায়ী প্রতিষ্ঠান লেবু রপ্তানী করছেন। ৪টি গ্রুপে ভাগ করা হয়েছে । প্রতিটি গ্রুপে ২০ জন করে চাষী রয়েছে । এ ভাবেই তাদের কাজ থেকেই প্রতিদিন এ লেবু সংগ্রহ করা হয় ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App