×

পুরনো খবর

ভোর থেকে বিশেষ পার্সেল ট্রেনের চলাচল শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২১, ০১:০৬ পিএম

করোনা মহামারির কারণে দেশব্যাপী লকডাউনে যাতে কৃষকদের কৃষিপণ্য দেশের বিভিন্ন স্থানে পৌঁছাতে পারে সেজন্য মালবাহী পার্সেল ট্রেন চালু করলো রেলওয়ে। বুধবার সকাল সাড়ে ৫ টায় সরিষাবাড়ি থেকে প্রথম পার্শ্বেল ট্রেনটি চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায়। এর পরে সিলেট থেকে সকাল ৬ টা ৪৫ মিনিটে আরো একটি ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। বিকেলে আরো কয়েকটি পণ্যবাহী পার্শ্বেল ট্রেন বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাবে বলে জানিয়েছে রেলওয়ে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) করোনাকালীন সময়ে সকল ধরণের পণ্যবাহী ট্রেন চলাচলের পাশাপাশি কৃষিজাত পণ্য ও পার্শ্বেল মালামাল পরিবহণের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন রুটে ৮ বিশেষ পার্শ্বেল ট্রেন পরিচালনার ঘোষণা দেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

এসময় মন্ত্রী বলেন, করোনার মধ্যে জীবন এবং জীবিকা চালু রাখতে হবে। লকডাউনে কৃষক যাতে কৃষি পণ্য সহজে পরিবহণ করতে পারে সে জন্য বাংলাদেশ রেলওয়ে বিশেষ পার্শ্বেল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, রেলওয়ে অতীতে বিভিন্ন সময় ম্যাংগো স্পেশাল ট্রেন, ক্যাটল ট্রেন সহ পার্শ্বেল ট্রেন পরিচালনা করেছে। রেলওয়ে বর্তমানে তেল, সারসহ অন্যান্য মালামাল পরিবহন করছে। কৃষিপণ্য পরিবহনের সুবিধার্থে মঙ্গলবার থেকেই আটটি পার্শ্বেল ট্রেন চলাচল করবে।

ট্রেনের সময়সূচি: (ঢাকা-সিলেট)-ঢাকা থেকে ছাড়বে বিকাল ৩:৩০ টায় এবং সিলেট পৌঁছাবে রাত ২:৩০ টায়। (সিলেট-ঢাকা)-সিলেট থেকে ছাড়বে সকাল ৬:৪৫ টায় এবং ঢাকা পৌঁছাবে সন্ধ্যা ৬:৩০ টায়। (চট্টগ্রাম-সরিষাবাড়ী)- চট্টগ্রাম থেকে ছাড়বে বিকাল ০৩:০০ টায় এবং সরিষাবাড়ী পৌঁছাবে ভোর ৪:৩০ টায়। (সরিষাবাড়ী-চট্টগ্রাম)- সরিষাবাড়ী ছাড়বে ভোর ৫:৩০ টায় এবং চট্টগ্রাম পৌঁছাবে সন্ধ্যা ৬:৪০ টায়। এছাড়াও সপ্তাহে শনি, সোম, ও বুধবার (খুলনা-চিলাহাটি)- খুলনা ছাড়বে বিকাল ৩:৩০ টায়, চিলাহাটি পৌঁছাবে ভোর ২.:৩০ টায়। সপ্তাহে রবি, মঙ্গল ও বৃহস্পতিবার ‘চিলাহাটি-খুলনা’ রুটে চিলাহাটি ছাড়বে বিকাল ৩:৩০ টায়, খুলনা পৌছাবে ভোর ২.৩০ টায়। সপ্তাহে শনিবার, সোমবার, বুধবার বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম- ঢাকা রুটে ১ টি ট্রেন চলবে। বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন ছাড়বে দুপুর ১:০০ টায়, ঢাকা পৌঁছাবে ভোর ৩:০০ টায়। সপ্তাহে রবিবার, মঙ্গলবার, বৃহস্পতিবার ‘ঢাকা-বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম’ রুটে ১টি পার্শ্বেল ট্রেন চলবে। ঢাকা ছাড়বে সকাল ৬:০০ টায়, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশনে পৌঁছাবে রাত ৮:৩০ টায়।

ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সরিষাবাড়ী ও চট্টগ্রাম-সিলেটের মধ্যে পরিবাহিত পার্শ্বেল মালামাল ভৈরববাজার ও আখাউড়া স্টেশনে ল্যাগেজ ভ্যান সংযোজন/বিয়োজনের পরে মাধ্যমে গন্তব্যে পাঠানো হবে। খুলনা-ঢাকা রুটের মালামাল পরিবাহিত লাগেজ ভ্যান ঈশ্বরদী স্টেশনে বিয়োজন করত: বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম-ঢাকা রুটে চলাচলকারী ট্রেনে সংযোজন-বিয়োজন করা হবে।

বিশেষ পার্শ্বেল ট্রেনে কৃষিজাত পণ্য যেমন, শাক-সবজী, দেশীয় ফলমূলসহ অন্যান্য কৃষি পণ্যাদি পরিবহনের ক্ষেত্রে মূল ভাড়ার উপর ২৫ শতাংশ রেয়তী ও অন্যান্য সকল প্রকার চার্জ রহিত থাকবে বলে জানান রেলমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App