×

সারাদেশ

বগুনার বিষখালী নদী ও খালের পানিতে হঠাৎ লবণাক্ততা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২১, ০৬:০৮ পিএম

বগুনার বিষখালী নদী ও খালের পানিতে হঠাৎ লবণাক্ততা

বরগুনার বেতাগী উপজেলায় বিষখালী নদী। ছবি: ভোরের কাগজ

বগুনার বিষখালী নদী ও খালের পানিতে হঠাৎ লবণাক্ততা

বিষখালী নদী সংলগ্ন খাল। ছবি: ভোরের কাগজ

উপকূলীয় বরগুনার বেতাগী উপজেলায় বিষখালী নদী এবং নদী সংলগ্ন বিভিন্ন খালের পানিতে হঠাৎ বেড়ে গেছে লবণাক্ততা। নদী তীরবর্তী মানুষ কয়েকদিন আগেও দৈনন্দিন কাজে এ নদীর পানি ব্যবহার করলেও এখন তা স্বাভাবিকভাবে সম্ভব হচ্ছে না। সপ্তাহখানেক আগে বিষয়টি টের পেলেও প্রথমে কেউ ভ্রক্ষেপ করেননি। কিন্তু গত দুই-তিন দিন ধরে লবণের মাত্রা বেড়ে যাওয়ায় চিন্তিত হয়ে পড়েন নদীর পাড়ের মানুষ। দৈনন্দিন কাজ সারতে নদীর এবং খালের পানিই তাদের ভরসা।

স্থানীয়রা বলছেন, এবারই প্রথম বিষখালির নদীর পানিতে লবণাক্ততা দেখা দিয়েছে। তবে বিষয়টি কতটা মঙ্গল বা অমঙ্গল বয়ে এনেছে তা তাদের কাছে অজানা। কেননা বিষখালি নদী থেকে সাগর অনেক দূরে। এত বছরে নোনা পানি আসেনি। কিন্তু হঠাৎ করেই পানি লবণাক্ত হয়ে যাওয়ায় তাদের দুশ্চিন্তা বাড়িয়ে দিয়েছে।

[caption id="attachment_278317" align="aligncenter" width="960"] বিষখালী নদী সংলগ্ন খাল। ছবি: ভোরের কাগজ[/caption]

বিশেষজ্ঞরা বলছেন- শুষ্ক মৌসুমে উজানের পানি কম প্রবাহিত এবং সঠিক পরিমাণে বৃষ্টিপাত না হওয়া, দূষণসহ জলবায়ু পরিবর্তনের কারণেই দক্ষিণাঞ্চলের অধিকাংশ নদীর পানি লবণাক্ত হয়ে উঠেছে। এতে করে জীববৈচিত্র্যের ওপর বিরূপ প্রভাব পড়বে এবং শঙ্কা রয়েছে পরিবেশ বিপর্যয়েরও।

বিষখালী নদী তীরের বাসিন্দা আরিফ খান বলেন, ‘প্রথমে ধারণা করা হচ্ছিল শহরের ভেতর থেকে বয়ে আসা খালের মুখের পাশের জায়গার নদীর পানিই কেবল লবণাক্ত। তাই এটি স্বাভাবিক ধরে নিয়েছিল সবাই। পরে বিভিন্ন স্থান থেকে নদীর পানিতে লবণ থাকার খবর ছড়িয়ে পড়ে। এমনকি চা বানাতে গিয়ে তাতে লবণের উপস্থিতি পান বিক্রেতারাও।’

নদীরপাড়ের বাসিন্দা শাহ আলম রুবেল বলেন, আমরা এর আগে এই নদীতে গোসল করতাম। তবে পানি হঠাৎ লবণাক্ত হয়ে যাওয়ায় গোসল করলে শরীর কেমন জানি আঠালো লাগে। নদীর পানি হঠাৎ লবণাক্ত হয়ে যাওয়ায় কৃষির জন্য তা মারাত্মক ক্ষতির কারণ হতে পারে বলে মনে করছেন স্থানীয়রা।

পানি উন্নয়ন বোর্ড বরগুনা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী কায়সার আহমেদ বলেন, সমুদ্রপৃষ্ঠ বৃদ্ধি পাওয়া এবং ওজনের পানির চাপ কম থাকার কারণে সাগর থেকে নোনাপানি নদীতে ঢুকে সেখান থেকে লোকালয়ে বিভিন্ন খাল-বিলে প্রবেশ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App