×

সারাদেশ

ফুলবাড়ীয়ার লেবু যাচ্ছে বিদেশে, বাড়ছে লেবু চাষে আগ্রহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২১, ১০:০২ পিএম

ফুলবাড়ীয়ার লেবু যাচ্ছে বিদেশে, বাড়ছে লেবু চাষে আগ্রহ

লেবু বাগান

ফুলবাড়ীয়ায় উৎপাদিত লেবু এখন বিদেশে যাচ্ছে। খরচ কম, উৎপাদন বেশি হওয়ায় ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলায় দিন দিন লেবুর চাষে আগ্রহ বাড়ছে। ফলে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে কয়েক হাজার বেকার নারী-পুরুষের।

সরেজমিনে ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার এনায়েতপুর ইউনিয়নের যেদিকেই চোখ যায় সেই দিকেই শুধু লেবু গাছের সবুজ পাতার রংয়ে ছেয়ে গেছে চার দিক, লেবুর ফুলের মৌ মৌ সুগন্ধি ভেসে আসছে বাতাসে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় লেবুর ফলন ভালো হয়েছে। এ এলাকায় উৎপাদিত লেবু বিদেশে রপ্তানি হওয়ায় বাজারে লেবুর দাম ভালো পাওয়ায় কৃষকরা বেজায় খুশি।এ অঞ্চলে আবাদকৃত লেবু দেশের সুখ্যাতি অর্জন করে বর্তমানে ইউরোপীয় দেশ গুলিতে রপ্তানি হচ্ছে।

দেশে-বিদেশের এ অঞ্চলের উৎপাদিত লেবুর চাহিদা বৃদ্ধি পাওয়ায় লেবুর বাজার বেড়ে গেছে। ফলে লেবু চাষে কৃষকদের মাঝে আগ্রহ দিনদিন বেড়েই চলছে। এছাড়া আশপাশের ইউনিয়নের চাষিরাও আগ্রহ হয়ে উঠছে লেবু চাষে। এতে করে কর্মসংস্থানও সৃষ্টি হয়েছে অনেক মানুষের। এ এলাকায় কলম্বো ,বারমাসি ,কাগজি জাতের লেবুই বেশী আবাদ হয়ে থাকে ।

লেবু চাষি খোকন ভোরের কাগজকে বলেন, আমাদের এলাকায় অনেক প্রকার লেবু হয়ে থাকে। যেমন- জারা লেবু ,কাটা লেবু, কারনা লেবু,বড়লেবু, এলাচি লেবু, কলম্বো লেবু ,কাগজি লেবু, পাতিলেবু, বাতাবিলেবু। ইদানিং ’কলম্বো’, বারমাসি, কাগজী লেবু চাসে আগ্রহী হয়ে উঠেছে কৃষক এছাড়া এ লেবু আকৃতিতে বড় রসালো ও সুগন্ধি হওয়ায় এর চাহিদা বেশী। ফলে এখন কৃষকরা এ লেবু চাষে ঝুঁকে পড়ছে ।

এনায়েতপুর বাজার ইজারাদার মোশারফ হোসেন ভোরের কাগজকে বলেন, এ বাজারে প্রতিদিন প্রায় ২৫ থেকে ৩০ ট্রাক লেবু বিক্রি হয়ে থাকে। যার স্থানীয় বাজার মূল্য ৬০ থেকে ৭০ লাখ টাকা । বর্তমানে গড়ে প্রতি লেবু ৩ থেকে ৭ টাকায় বিক্রি হচ্ছে। ঢাকার কাওরান বাজারসহ দেশের বিভিন জেলা থেকে পাইকারা এসে এ লেবু কিনে নিয়ে যায়। সকাল ১০টা থেকে সন্ধ্যা পযন্ত চলে বিক্রি।

এনায়েতপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ও লেবু ব্যবসায়ী বুলবুল হোসেন ভোরের কাগজকে বলেন, ফুলবাড়ীয়া উপজেলার এনায়েতপুর ইউনিয়নের লেবু ছাড়া অন্য কোনো ফসলের তেমন কোন আবাদ নেই ।এ এলাকায় উৎপাদিত ”কলম্বো” ওবারমাসি লেবু বিদেশেও রপ্তানি হচ্ছে। কলম্বো লেবু বিক্রি করে চাষি ও স্থানীয় ব্যবসায়ীরা প্রতি বছর লাখ লাখ টাকা আয় করে থাকে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকতার জেসমিন নাহার বলেন, গত ৭ মার্চ বাংলাদেশ ফুডস এ্যান্ড ভেজিটেবল এলাইড এসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভার মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ফুলবাড়ীয়ার এনায়েতপুর ইউনিয়নে উৎপাদিত লেবু রপ্তানিকরণের সব প্রক্রিয়া। এর আগে থেকেই কৃষি বিভাগের পক্ষ থেকে লেবু চাষিদের হাতে-কলমে লেবু চাষের কলা কৌশল সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। উপজেলায় ৩৮০হেক্টর জমিতে লেবু চাষ করা হচ্ছে । কৃষকের লেবু চাষের আগ্রহ বেড়েছে ফলে লেবু আবাদ দিনদিন আরো বৃদ্ধি পাবে বলে আশা করি।

উপ-সহকারী কৃষি কর্মকতা মো. আবু রায়হান বলেন, প্রায় প্রতিদিনই ফুরবাড়ীয়ার এনায়েতপুরে উৎপাদিত লেবু বিদেশে যাচ্ছে। ১১টি ব্যবসায়ী প্রতিষ্ঠান লেবু রপ্তানি করছে। ৪টি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপে ২০ জন করে চাষি রয়েছে । এভাবেই তাদের কাছ থেকেই প্রতিদিন এ লেবু সংগ্রহ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App