×

ধর্ম

রোজা শুরু, ৯ মে শবে কদর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২১, ১০:০৬ এএম

বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪২ সনের রমজান মাসের চাঁদ দেখা গেছে গতকাল মঙ্গলবার সন্ধ্যায়। তাই মুসলমানদের কাছে অত্যন্ত মূল্যবান ও ফজিলতপূর্ণ পবিত্র রমজান মাস শুরু হয়েছে আজ বুধবার। আর আগামী ৯ মে রবিবার দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবেকদর। রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে গতকাল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে উল্লিখিত সিদ্ধান্তের কথা জানায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়। বৈঠকে সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

রোজা উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বৈশ্বিক মহামারী করোনার এ সময়ে পবিত্র রমজান মাসে যথাযথ স্বাস্থ্য ও সুরক্ষাবিধি মেনে ইবাদত-বন্দেগির জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তিনি সমাজের সচ্ছল জনগোষ্ঠীকে মহামারীতে ক্ষতিগ্রস্ত, দুস্থ ও দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসারও আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে দেওয়া বাণীতে সর্বস্তরে পরিমিতিবোধ, ধৈর্য্য ও সংযম প্রদর্শনের মাধ্যমে রমজানের পবিত্রতা রক্ষার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আসুন, পবিত্র মাহে রমজানের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে যাবতীয় ভোগবিলাস, হিংসা-বিদ্বেষ, উচ্ছলতা ও সংঘাত পরিহার করি।

আজ ১৪ এপ্রিল থেকে পবিত্র রমজান গণনা শুরু হবে। আগামী ৯ মে রবিবার দিবাগত রাত পালিত হবে পবিত্র শবে কদর।’ গতকাল রাতেই এশার নামাজের সঙ্গে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের মসজিদে মসজিদে সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে এবং ঘরে ঘরে তারাবির নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এরপর ভোর রাতে সেহরি খেয়ে শুরু করেন রমজান মাসের কঠোর ব্রত সিয়াম সাধন অর্থাৎ রোজা। এবার দীর্ঘ ১৪ ঘণ্টার বেশি সময় পানাহার থেকে বিরত থেকে রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসলমানরা। রোজাদারদের সুবিধার্থে সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পরিবর্তন করে রমজান মাসে সকাল ৯টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত করা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয় থেকে স্বাস্থ্যবিধি মেনে মসজিদে সর্বোচ্চ ২০ জন মুসল্লি নিয়ে তারাবির নামাজ আদায়ের নির্দেশনা জারি করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App