আধুনিক ‘মানবমস্তিষ্ক’ তৈরি হতে শুরু করেছিল ১৭ লক্ষ বছর আগে

আগের সংবাদ

পুঠিয়ায় স্কুলছাত্রের রহস্যজনক মৃত্যু

পরের সংবাদ

টিকা কিনতে শত কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২১ , ৪:৪৯ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১৪, ২০২১ , ৪:৪৯ অপরাহ্ণ

সংক্রমণরোধে টিকা কেনাসহ করোনা মোকাবিলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বাংলাদেশকে তিন চুক্তির আওতায় একশ চার কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। এ সংক্রান্তে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে বিশ্বব্যাংকের ঋণচুক্তি হয়েছে। চুক্তিতে সই করেন ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন এবং বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন।

বুধবার (১৪ এপ্রিল) বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানা হয়েছে।

বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, করোনাভাইরাস থেকে যাওয়ায় বিশ্বজুড়ে অসংখ্য প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে। তারপরও বাংলাদেশ প্রণোদনা ঘোষণা ও সামাজিক নিরাপত্তা কর্মসূচির মাধ্যমে করোনাকে বেশ ভালোভাবেই মোকাবিলা করেছে। কিন্তু অর্থনীতি পুনরুদ্ধারে বাংলাদেশকে টিকাদানের ওপর নির্ভর করতে হবে। এই অর্থায়নের আওতায় বাংলাদেশের মোট জনসংখ্যার তিনভাগের একভাগ মানুষকে টিকা প্রদান করা যাবে। বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোয় বেসরকারি বিনিয়োগ বাড়বে। পাশাপাশি ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) সিস্টেমেরও উন্নয়ন ঘটবে।

ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, এই অর্থায়নের ফলে দেশের সাধারণ মানুষকে টিকা প্রদান করা যাবে। এভাবে করোনা মোকাবিলা করে অর্থনীতিকে পুনরুদ্ধার ও স্থিতিশীল রাখা যাবে বলেও মনে করেন সরকারের এই সচিব।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়