ইবাদত-বন্দিগী করে কেটেছে খালেদার প্রথম রোজা

আগের সংবাদ

শুক্রবার গ্যাস থাকবে না যেসব এলাকায়

পরের সংবাদ

জাপানিরা যে কারণে অলিম্পিক বাতিল করতে চাচ্ছেন!

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২১ , ১১:২২ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১৪, ২০২১ , ১১:২৫ অপরাহ্ণ

করোনা ভাইরাসের সংক্রমণ ও অজানা আতঙ্কের কারণে গত বছর নির্দিষ্ট সময়ে হয়নি টোকিও অলিম্পিক। পরিস্থিতি ভালো হবে এই আশা নিয়ে এক বছর পিছিয়ে দেওয়া হয়েছিল পৃথিবীর সবচেয়ে বৃহৎ এই ক্রীড়াযজ্ঞের সময়সূচি। কিন্তু পরিস্থিতির তেমন উন্নতি হয়নি। বরং হঠাৎ করে করোনা ভাইরাসের সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আর এ কারণে জাপানের বেশিরভাগ মানুষ চাচ্ছেন এ বছরও না হোক অলিম্পিক।

আগামী ২৩ জুন থেকে ৮ আগস্ট পর্যন্ত টোকিওতে অলিম্পিক গেমসের নতুন সূচি ঠিক করা হয়েছে। সেখানে ১১ হাজারের বেশি ক্রীড়াবিদ ৫০টি ডিসিপ্লিনে অংশ নেবে।

জাপানের কিওদো নিউজ সাধারণ মানুষের ওপর অলিম্পিক নিয়ে একটি জরিপ চালিয়েছে। এ জরিপে জাপানিরা অলিম্পিক গেমস নিয়ে ভিন্নমত দিয়েছেন। ৭০ শতাংশ জনগণ চাইছেন গেমস বাতিল কিংবা আরও পিছিয়ে যাক। যার মধ্যে ৩৯.২% ভোট পড়েছে বাতিলের পক্ষে। আর ৩২.৪% ভোট পড়েছে আরও দেরি করে গেমস হওয়ার জন্য। তবে নির্ধারিত সূচিতে গেমস আয়োজনের পক্ষে ভোট পড়েছে ২৪.৫%।

করোনাভাইরাসের চতুর্থ ঢেউ চলছে জাপানে। সেখানে একমাসের জরুরী অবস্থাও জারি করা হয়েছে। এছাড়া ভ্যাকসিনও পর্যাপ্ত নয়। যেখানে দেশটিতে করোনা পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে সেখানে এত বড় একটি আয়োজন এখন চান না সাধারণ মানুষ। কারণ তাদের ধারণা এতে করোনা পরিস্থিতি আরো খারাপ হবে। যদিও অলিম্পিক আয়োজকরা চাচ্ছেন এবছর তা যেভাবেই হোক আয়োজন করতে। এ জন্য বিদেশী দর্শকদের জাপানে আসার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা দিয়েছে তারা। তাছাড়া তারা বলছে এক বছর অলিম্পিক পিছিয়ে যাওয়ায় তাদের রক্ষণাবেক্ষণ বাবদ অনেক টাকা খরচ হয়েছে। এখন যদি অলিম্পিক না হয় বা আরো পেছায় তাহলে তাদের অনেক বড় ক্ষতির মুখে পরতে হবে।

কয়েকদিন আগে উত্তর কোরিয়া অলিম্পক থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেয়। প্রথম দেশ হিসেবে করোনার দোহাই দিয়ে তারা সরে দাঁড়ায়। এরপর থেকে আরো বেশি চাপে রয়েছে টোকিও অলিম্পিক আয়োজক কমিটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়