×

আন্তর্জাতিক

১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী প্রধান সম্পাদক পেল রয়টার্স

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২১, ০৩:১২ পিএম

১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী প্রধান সম্পাদক পেল রয়টার্স

আলেসান্দ্রা গ্যালোনি।

১৭০ বছরের ইতিহাসে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের প্রথম নারী প্রধান সম্পাদক হচ্ছেন আলেসান্দ্রা গ্যালোনি (৪৭)। বর্তমানে তিনি রয়টার্সের অন্যতম শীর্ষস্থানীয় একজন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

মঙ্গলবার (১৩ এপ্রিল) জানানো হয়েছে যে, আগামী সোমবার থেকে ইতালিয়ান আলেসান্দ্রাকে প্রধান সম্পাদক পদে দায়িত্ব গ্রহণ করবেন।

রয়টার্সের বর্তমান প্রধান সম্পাদক স্টিফেন জে. অ্যাডলার প্রায় এক দশক ধরে বার্তাকক্ষকে নেতৃত্ব দেওয়ার পর চলতি মাসেই অবসরে যাচ্ছেন। তার নেতৃত্বকালে রয়টার্স কয়েক শ পুরস্কার পায়। তার মধ্যে সাংবাদিকতার সর্বোচ্চ সম্মান পুলিৎজারও রয়েছে।

গ্যালোনি রোমের অধিবাসী। তিনি চারটি ভাষা জানেন। রয়টার্সের হয়ে ব্যবসা-বাণিজ্য ও রাজনৈতিক সংবাদ কভারের ক্ষেত্রে তাঁর অভিজ্ঞতার ভান্ডার সমৃদ্ধ। রয়টার্সের আগে তিনি দ্য ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকায় কাজ করেন।

বর্তমানে বিশ্বজুড়ে রয়টার্সের প্রায় ২ হাজার ৫০০ সাংবাদিক আছেন। ২০০৮ সাল থেকে থমসন রয়টার্স করপোরেশনের অংশ রয়টার্স।

আলেসান্দ্রার ক্যারিয়ার শুরু হয়েছিল রয়টার্সের ইতালিয়ান ভাষার নিউজ সার্ভিসে। হার্ভার্ড ও লন্ডন স্কুল অব ইকোনমিকস থেকে ডিগ্রি নেওয়া এ নারী ওয়াল স্ট্রিট জার্নালেও প্রায় ১৩ বছর কাজ করেছেন। ২০১৩ সালে তিনি রয়টার্সে ফেরেন।

এক প্রতিক্রিয়ায় গ্যালোনি বলেন, ১৭০ বছর ধরে রয়টার্স স্বতন্ত্র, বিশ্বস্ত বৈশ্বিক প্রতিবেদনের মান নির্ধারণ করেছে। প্রতিভাবান, নিবেদিত ও অনুপ্রেরণাদায়ী সাংবাদিকদের  নিয়ে গঠিত এর বিশ্বমানের বার্তাকক্ষের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App