×

আন্তর্জাতিক

ভারতে রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি প্রয়োগে আর বাধা নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২১, ০১:২৪ পিএম

ভারতে রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি প্রয়োগে আর বাধা নেই

রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি

ভারতে ছাড়পত্র পেল রুশ টিকা স্পুটনিক ভি। এখন জরুরি ভিত্তিতে চাইলেই টিকাটি ভারতে প্রয়োগ করতে পারবে। সিরাম ইনস্টিটিউট-এর কোভিশিল্ড এবং ভারত বায়োটেক-এর কোভ্যাক্সিনের পর তৃতীয় টিকা হিসাবে ব্যবহার শুরু হবে স্পুটনিক ভি।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) এক বিবৃতিতে জানিয়েছে, ‘বিশ্বের ৬০তম দেশ হিসেবে স্পুটনিক ভি ব্যবহারের অনুমোদন দিল ভারত’। অনুমোদন পাওয়ার দিক থেকে কোভিড টিকার তালিকায় বিশ্বে দ্বিতীয় স্থানে উঠে এল দুই ডোজের এই রুশ টিকা।

ভারতে স্পুটনিক ভি টিকা তৈরি করছে ডক্টর রেড্ডি’জ। ডক্টর রেড্ডি’জ জানিয়েছে, মডার্না ও ফাইজারের পরে স্পুটনিক ভি টিকার কার্যকারিতা সবচেয়ে বেশি। যা কিনা ৯১.৬ শতাংশ। ভারতে জরুরি ভিত্তিতে এই টিকা ব্যবহারের অনুমতি পাওয়ার জন্য গত ১৯ ফেব্রুয়ারি আবেদন করেছিল ডক্টর রেড্ডি’জ। ভারতে কোনো টিকা ব্যবহারের আগে বিশেষজ্ঞ কমিটির সবুজ সিগন্যাল ও তার পরে ডিসিজিআই-এর অনুমতির প্রয়োজন পড়ে। গত ১ এপ্রিলের বৈঠকে বিশেষজ্ঞ কমিটি ডক্টর রেড্ডি’জের কাছে ট্রায়ালের তথ্য জমা দিতে বলে।

স্পুটনিক ভি’কে জরুরি ভিত্তিতে প্রয়োগে ছাড়পত্র দেওয়া যায় কি না, তা নিয়ে কোভিড সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি বৈঠকে বসেছিল সোমবার। ওই কমিটি স্পুটনিক ভি-র ব্যবহারে সবুজ সঙ্কেত দিয়ে দেয়। অপেক্ষা ছিল ডিসিজিআই-এর ছাড়পত্রের। বিশেষজ্ঞ কমিটির অনুমোদনের ২৪ ঘণ্টার মধ্যে সেই ছাড়পত্র পেয়ে গেল রুশ টিকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App