×

আন্তর্জাতিক

বিশ্বে সাত সপ্তাহ ধরে বাড়ছে করোনা সংক্রমন: ডব্লিউএইচও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২১, ০৪:২২ পিএম

বিশ্বে সাত সপ্তাহ ধরে বাড়ছে করোনা সংক্রমন: ডব্লিউএইচও

ডব্লিউএইচও -এর মহাপরিচালক টেড্রোস অ্যাডানম গেব্রিয়াসুস। ফাইল ছবি

সমগ্র বিশ্বজুড়ে ক্রমাগত সাত সপ্তাহ ধরে বাড়ছে করোনার সংক্রমণ। সোমবার (১২ এপ্রিল) জেনেভায় এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) -এর মহাপরিচালক টেড্রোস অ্যাডানম গেব্রিয়াসিস। একই সঙ্গে গত চার সপ্তাহ ধরে করোনায় মৃতের সংখ্যাও বাড়ছে বলে জানান তিনি।

এ বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে টানা ছয় সপ্তাহ ধরে সংক্রমণ কমেছিল বলে উল্লেখ করেন সংস্থাটির এই মহাপরিচালক। তবে এখন দেখা যাচ্ছে তার উল্টো চিত্র। বিশেষ করে এশিয়া ও মধ্যপ্রাচ্যের কিছু দেশে শনাক্তের সংখ্যা ব্যাপকভাবে বেড়েছে।

ডব্লিউএইচও -এর মহাপরিচালক বলেন, সন্দেহ প্রবণ হওয়া, আত্মতুষ্টি এবং বিধিনিষেধ মানার ক্ষেত্রে উদাসীনতার ফলে সংক্রমণের হার আরও বেড়ে যেতে পারে। কেড়ে নিতে পারে আরও মানুষের জীবন।

তিনি বলেন, সংক্রমণের বিরুদ্ধে ভ্যাকসিন একটি বড় হাতিয়ার। তবে এটিই একমাত্র উপায় নয়। সংক্রমণ মোকাবিলায় করোনা পরীক্ষা, মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্ব বজায় রাখার প্রতি গুরুত্ত্ব দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

ওয়ার্ল্ডোমিটারস -এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ১৯ লাখ ৯০ হাজার ১৪৩। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৭৬ হাজার ২৯৮ জনের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App