×

আন্তর্জাতিক

পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের দূষিত পানি সমুদ্রে ছাড়বে জাপান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২১, ০৪:৫১ পিএম

পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের দূষিত পানি সমুদ্রে ছাড়বে জাপান

ফুকুশিমা পরমাণু বিদ্যুৎ কেন্দ্র থেকে সমুদ্রে ছাড়া হবে দুষিত পানি। ফাইল ছবি

ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে নির্গত ১০ লাখ টনের বেশি দূষিত পানি সমুদ্রে ছাড়বে জাপান। মঙ্গলবার (১৩ এপ্রিল) দেশটির সরকারের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।  খবর: রয়টার্স

এ নিয়ে জাপানের প্রতিবেশী কয়েকটি দেশ উদ্বেগ প্রকাশ করেছে। তবে জাপান সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই বর্জ্য পানি থেকে সব রকম তেজস্ক্রিয় উপাদান সরানো হয়েছে। এই পানিতে কারও কোনও ক্ষতি হবে না।

জাপানের এই প্রক্রিয়াকে এরই মধ্যে ছাড়পত্র দিয়েছে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)। সংস্থাটির পক্ষ থেকেও দাবি করা হয়েছে, গোটা বিশ্বে যেভাবে পরমাণু কেন্দ্রের পানি সমুদ্রে ছাড়া হয়, এটাও সেই প্রক্রিয়া।

জাপানের মৎস্যজীবীরা আগে থেকেই এর বিরোধিতা করে আসছে। তা উপেক্ষা করেই পারমাণবিক চুল্লি থেকে নির্গত পানি সমুদ্রে ছাড়ার কথা ঘোষণা করেছে সরকার।

এই পানি চুল্লিকে ঠান্ডা রাখতে ব্যবহৃত হয়। ব্যবহারের পর তা নিরাপদে সংগ্রহ করে রাখা হয় পরমাণু কেন্দ্রের মধ্যেই। জাপানের এই পরমাণু কেন্দ্রটি ২০১১ সালের সুনামির পর থেকে বিকল হয়ে যায়। এরপর থেকে পরমাণু কেন্দ্রের ট্যাঙ্কগুলোতে প্রায় সাড়ে ১২ লাখ টন এমন পানি জমে আছে। এই পানি নিয়ন্ত্রিতভাবে মুক্ত না করলে পারমাণবিক কেন্দ্রে সমস্যা তৈরি করতে পারে। এই প্রক্রিয়া শেষ করতে কয়েক দশক লেগে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App