‘অ্যাক্টেমরা’ দুষ্প্রাপ্য কেন

আগের সংবাদ

লকডাউনে ‘মুভমেন্ট পাস’ থাকলে বাইরে যাওয়া যাবে

পরের সংবাদ

লকডাউনের সময় এটিএম বুথ থেকে তোলা যাবে ১ লাখ টাকা

প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২১ , ৯:০৬ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ১৩, ২০২১ , ৯:১১ পূর্বাহ্ণ

আগামী ১৪ এপ্রিল থেকে শুরু হওয়া কঠোর লকডাউনের সময় ব্যাংকের এটিএম বুথ থেকে কার্ড দিয়ে দিনে এক লাখ টাকা তোলা যাবে। বর্তমানে অধিকাংশ ব্যাংকের এটিএম বুথ থেকে দিনে সর্বোচ্চ ৫০ হাজার টাকা এবং কিছু ব্যাংক কিছু বেশি টাকা উত্তোলন করা যায়।

সোমবার এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার কোম্পানি ও সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

একই সঙ্গে মঙ্গলবার (১৩ এপ্রিল) লকডাউনের শুরু আগে ব্যাংকের শেষ কার্যদিবস হওয়ায় এদিন সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত ব্যাংকের লেনদেন চালু রাখার সিদ্ধান্তও নিয়েছে কেন্দ্রিয় ব্যাংক। এর আগে ৫ থেকে ১১ এপ্রিল দেশের লকডাউনের বিধি-নিষেধ অনুযায়ি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত খোলা ছিল।

‘সর্বাত্মক লকডাউনের’ শুরুর আগে দিন হওয়ায় মঙ্গলবার ব্যাংকিং খাতে চাপ বাড়তে পারে বলে বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে। এই কারণে এদিন ৩টায় লেনদেন শেষ হয়ে ব্যাংক খোলা থাকবে বিকেল পাঁচটা পর্যন্ত।

সোমবারও (১২ এপ্রিল) দেশের সকল ব্যাংক বেলা একটা পর্যন্ত চললেও, মঙ্গলবার লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র আনোয়ারুল ইসলাম গণমাধ্যমকে জানান, পরিস্থিতি বিবেচনায় মঙ্গলবার লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রিয় ব্যাংক। বেলা তিনটা পর্যন্ত গ্রাহক ব্যাংকিং লেনদেন করতে পারবে।

সোমবার বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে, বিধিনিষেধ চলাকালে সাধারণ জনগণের চাহিদা মোতাবেক নগদ অর্থের সরবরাহ নিশ্চিতের জন্য এটিএম বুধগুলো সচল ও তাতে পর্যাপ্ত অর্থ সরবরাহের ব্যবস্থা করতে হবে। এ ছাড়া মোবাইল মোবাইল ব্যাংকিং সেবা প্রদান ও নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে হবে।

এছাড়া মোবাইল ফিন্যান্সিয়াল সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সেবা নিশ্চিত করতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়