লকডাউনের আগে বাজারে উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ব্যবসায়ীদের টার্গেট করে ডাকাতি করতো তারা

পরের সংবাদ

তিন বছরেও এনজিও নির্বাচন হয়নি, শুরু হয়নি কাজ

প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২১ , ৩:৫৮ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১৩, ২০২১ , ৪:০০ অপরাহ্ণ

তিন বছরেও সরকারের ‘বাংলাদেশের ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্প’-এর চতুর্থ পর্যায়ের কাজ শুরু হয়নি। প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা এবং এর বরাদ্দকৃত অর্থ ছাড়ের পরেও শুধুমাত্র যেসব বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) মাধ্যমে কাজটি বাস্তবায়ন হবে তা নির্বাচন করতে পারেনি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। যে কারণে তিন বছরেও প্রকল্পের কাজটি শুরু হয়নি। এ ক্ষেত্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন সংশ্লিষ্টরা। আর তাই সরকার নির্ধারিত সময়ে ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসন হচ্ছে না।

প্রসঙ্গত, দেশে ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে ২০১৮ সালে সরকার ২৮৪ কোটি ৪৯ লাখ টাকার প্রকল্প অনুমোদন করে। এই প্রকল্পের মাধ্যমে সরকারিভাবে চিহ্নিত ৩৮টি ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত ১ লাখ শিশুকে উপানুষ্ঠানিক শিক্ষা এবং আরো ১ লাখ শিশুকে কারিগরি প্রশিক্ষিণ দেওয়ার কথা ছিলো। সেই সঙ্গে প্রতি মাসে তাদের ১ হাজার টাকা করে বৃত্তি দেওয়ার পরিকল্পনা ছিলো। বিভিন্ন এনজিওর মাধ্যমে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এ প্রকল্পটি বাস্তবায়ন করার কথা। কিন্তু এখনো সেই এনজিও নির্বাচন করতে পারেনি মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৩ এপ্রিল) সকালে অনলাইনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মো. মুজিবুল হক। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সহায়তায় বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ) এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

শিশুশ্রম নিরসন বর্ষ ২০২১-শীর্ষক এই সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন আইএলও ‘র জাতীয় কর্মসূচি সমন্বয়কারী সৈয়দা মুনিরা সুলতানা। মূল বক্তব্য তুলে ধরেন বিএসএএফ পরিচালক আব্দুস শহীদ মাহমুদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জাতিসংঘ ২০২১ সালকে শিশুশ্রম নির্মূল বর্ষ হিসেবে ঘোষণা করেছে। আমরা সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই যে, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ২০২৫ সালের মধ্যে সকল ধরণের শিশুশ্রম নিরসনের জন্য সরকার যেসব অঙ্গীকার ব্যক্ত করেছে আন্তরিকতা দিয়ে সরকার তা বাস্তবায়ন করুক।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়