লকডাউনের আগে ব্যাংক ও বুথে টাকা তোলার হিড়িক

আগের সংবাদ

তাণ্ডবের প্রতিবাদে হেফাজতের নায়েবে আমির আব্দুল্লাহর পদত্যাগ

পরের সংবাদ

করোনায় প্রাণ গেল সঙ্গীত পরিচালক ফরিদ আহমেদের

প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২১ , ১:০৩ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১৩, ২০২১ , ১:০৩ অপরাহ্ণ

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক ফরিদ আহমেদ। মঙ্গলবার (১৩ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালের তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। করোনায় আক্রান্ত হয়ে বেশ কিছুদিন হাসপাতালে চিকিৎসারত ছিলেন ফরিদ আহমেদ।

জানা যায়, গত মার্চের শেষের দিকে স্ত্রীসহ করোনায় আক্রান্ত হন ফরিদ আহমেদ। ২৫ মার্চ রাতে তাকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে ১১ এপ্রিল তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালের আইসিইউতে লাইফ সাপোর্টে রাখা হয়। চিকিৎসকরা জানান, ডায়াবেটিস সংক্রান্ত জটিলতার ছাড়াও করোনায় ফুসফুসের ৬০ ভাগ ক্ষতিগ্রস্ত হয়েছিল তার।

লিটন অধিকারী রিন্টুর লেখা ও কুমার বিশ্বজিতের গাওয়া ‘তুমি ছাড়া আমি যেন মরুভূমি’ গানে সুর করে প্রথম প্রশংসিত হন ফরিদ আহমেদ। এরপর থেকে অসংখ্য গান সৃষ্টি করেছেন তিনি। তার সুর করা আলোচিত গানের মধ্যে রয়েছে ‘ইত্যাদি’ ম্যাগাজিনের টাইটেল সং ‘কেউ কেউ অবিরাম চুপি’, কুমার বিশ্বজিতের গাওয়া ‘তুমি ছাড়া আমি যেন মরুভূমি’, ‘মনেরই রাগ অনুরাগ’, রুনা লায়লার ‘ফেরারী সাইরেন’, রুনা লায়লা ও সাবিনা ইয়াসমীনের কণ্ঠে ‘দলছুট প্রজাপতি’, চ্যানেল আইয়ের ‘আজ জন্মদিন’, ‘ক্ষুদে গানরাজ’, ‘হৃদয়ে মাটি ও মানুষ’, সেরা কণ্ঠ প্রতিযোগিতার থিম সং, রেজওয়ানা চৌধুরী বন্যার কণ্ঠে ‘তুমি আমার জীবনের গহিনে’ প্রভৃতি।

২০১৭ সালে সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ফরিদ আহমেদ। ‘তুমি রবে নীরবে’ সিনেমায় সঙ্গীত পরিচালনার জন্য এ পুরস্কার অর্জন করেন তিনি।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়