×

জাতীয়

ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানির উদ্যোগ নিয়মিত আদালত খুললে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২১, ০৬:৪০ পিএম

ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানির উদ্যোগ নিয়মিত আদালত খুললে

রাষ্ট্রপক্ষের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল রেখে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেওয়া রায়ের বিরুদ্ধে করা রিভিউ আবেদন শুনানির উদ্যোগ দ্রুততম সময়ে নেওয়া হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সোমবার (১২ এপ্রিল) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, নিয়মিত আদালত খুললেই সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল বিষয়ে আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন শুনানির উদ্যোগ নেওয়া হবে। আমরা দ্রুত শুনানির জন্য নিয়মিত আদালতে আবেদন করব।

২০১৭ সালের ২৪ ডিসেম্বর বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে এনে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করেন হাইকোর্ট। রাষ্ট্রপক্ষ আপিল করলে হাইকোর্টের এই রায় বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগও। আপিল বিভাগের রায়ের বিরুদ্ধেও রিভিউ আবেদন দাখিল করে রাষ্ট্রপক্ষ। আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় রাষ্ট্রপক্ষ ৯০৮ পৃষ্ঠার এক রিভিউ আবেদন দাখিল করে।

২০১৭ সালের ৩ জুলাই তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বাধীন ৭ সদস্যের বিচারপতির আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App