×

খেলা

জয়ে শুরু সাকিবের কলকাতার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২১, ১২:১১ এএম

জয়ে শুরু সাকিবের কলকাতার

ব্যাট হাতে সুবিধা করতে না পারলেও বল হাতে এক উইকেট তুলে দেন সাকিব আল হাসান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ম্যাচে রবিবার (১১ এপ্রিল) সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ১০ রানের জয় পেয়েছে কলকাতা নাইট রাইডার্স। ম্যাচটিতে সাকিব ব্যাটিংয়ে মাত্র ৫টি বল খেলার সুযোগ পেয়ে ৩ রান করেন। অপরদিকে ৪ ওভার বোলিং করে ৩৪ রানে একটি উইকেট তুলে নেন।

ম্যাচটিতে টসে হেরে প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৮৭ রান তোলে কলকাতা। দলের হয়ে সর্বোচ্চ ৮০ রান করেন নিতিশ রানা। হায়দরাবাদের হয়ে মোহাম্মদ নাবি ও রশিদ খান দুটি করে উইকেট লাভ করেন। অপরদিকে হায়দরাবাদ ৫ উইকেট হারিয়ে ১৭৭ রান তুলতে সমর্থ হয়। তাদের হয়ে সর্বোচ্চ ৬১ রান করেন মানিষ পান্ডে। কলকাতার হয়ে সর্বোচ্চ ২টি উইকেট পান প্রসিদ্ধ কৃষ্না।

কলকাতার দেওয়া ১৮৮ রানের টার্গেটে ব্যাট করতে নামা হায়দরাবাদের শুরুটা ভালো হয়নি। দলীয় মাত্র ১০ রানের মাথায় প্রসিদ্ধ অধিনায়ক ওয়ার্নারকে আউট করে দেন। এরপর দলীয় ১০ রানেই ঋদ্ধিমান সাহাকে নিজের প্রথম ওভারের প্রথম বলে আউট করেন সাকিব। এরপরই মানিস পান্ডেকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন জনি বেয়ারেস্টো। তবে তিনি দলীয় ১০২ রানের মাথায় ৫৫ রান করে প্যাট কামিন্সের বলে ক্যাচ আউট হয়ে যান। এরপর ব্যাট করতে নামা মোহাম্মাদ নবী ১০ বলে ১৪ রান করে  আউট হন। ওই সময়ই বলতে গেলে হেরে যায় হায়দরাবাদ। ওই সময় ২৪ বলে তাদের প্রয়োজন ছিল ৫৭ রান। নবী সাজঘরে ফিরলে দ্রুত রান তোলার জন্য বিজয় শঙ্করকে পাঠানো হয়। কিন্তু তিনি ৬ বল খেলে ১১ রান করে রাসেলের বলে ক্যাচ আউট হন। কিন্তু দ্রুত রান করেন এরপর ব্যাটিংয়ে নামা আব্দুস সামাদ। তিনি ১৯ তম ওভারে প্যাট কামিন্সের বলে ২টি ছক্কা হাকান। শেষ ওভারে তাদের প্রয়োজন ছিল ২২ রান। কিন্তু ১১ রান তুলতে সমর্থ হন মানিস পান্ডে ও আব্দুস সামাদ। পান্ডে ৬১ ও সামাদ ১৯ রান করে অপরাজিত ছিলেন।

কলকাতাকে প্রথম উইকেটের জুটিতে সুবিধাজনক স্থানে পৌছে দেন দুই ওপেনার নিতিশ রানা ও শুভমান গিল। প্রথম উইকেটের জুটিতে তারা করেন ৫৩ রান। এ সময় গিল ১৫ রান করে রশিদ খানের বলে বোল্ড আউট হন। এরপর নামেন রাহুল ত্রিপাথি। আর তাকে নিয়েই ৯৩ রানের পার্টনারশিপ গড়ে তুলেন। এ সময় ২৯ বলে ৫৩ রান করে নটরাজনের বলে ক্যাচ আউট হন তিনি। এরপর ব্যাট করতে নামে আন্দ্রে রাসেল। কিন্তু তিনি ৫ বলে ৫ রান করে সাজঘরে ফেরেন রশিদের বলে। তখন দলের রান ১৫৭। আর তিন রান যোগ হতেই নিতিশ রানা ৮০ রান করে আউট হয়ে যান মোহাম্মদ নবীর বলে। আফগান এই স্পিনারের পরের বলেই আউট হন মরগান। তিনি মাত্র ২ রান করেন। এরপর ব্যাট করতে নামেন যথাক্রমে দিনেশ কার্তিক ও সাকিব আল হাসান। কার্তিক ৯ বলে ২২ রানের ঝড়ো ইনিংস খেললেও ৫ বলে ৩ রান করে ভুবনেশ্বরের করা ইনিংসের শেষ বলে ক্যাচ আউট হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App