×

জাতীয়

করোনায় শ্রমিকদের সুরক্ষিত রাখার দাবি শ্রমিক ফেডারেশনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২১, ০৩:৫৮ পিএম

করোনায় শ্রমিকদের সুরক্ষিত রাখার দাবি শ্রমিক ফেডারেশনের

ফাইল ছবি

করোনা মহামারীর কারণে ঘোষিত লকডাউনে শ্রমজীবী, কর্মহীন ও দরিদ্র জনগোষ্ঠির জন্য  নগদ অর্থ ও খাদ্য সহায়তা দেওয়ার দাবি জানিয়েছে জাতীয় শ্রমিক ফেডারেশন। সোমবার (১২ এপ্রিল) জাতীয় শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি কামরুল আহসান ও সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানান হয়েছে। তারা বলেছেন দেশের উন্নয়নে এ শ্রমিকদের অবদান অনস্বীকার্য, সুতরাং এ মহামারির মধ্যে শ্রমিকদেরকে সহানুভূতির চোখে দেখা ও করোনা থেকে রক্ষা করারও দাবি জানিয়েছেন শ্রমিক নেতারা।

বিবৃতিতে তারা বলেছেন, দেশে অপ্রাতিষ্ঠানিক খাতে শ্রমিক ও শ্রমজীবী মানুষের সংখ্যা শতকরা ৮৫ শতাংশ। এরা তাদের আয়ের অর্থ দিয়ে শুধু নিজেরাই বাঁচেন না, গ্রামীণ অর্থনীতিকেও সচল রাখেন। দেশের এ্ই প্রান্তিক জনগোষ্ঠির জীবিকা অর্জনের পথ বন্ধ হয়ে গেলে পরিবার পরিজন নিয়ে কঠিন সংকটে পড়বেন তারা । এই মানবেতর পরিস্থিতি মোকাবিলা ও সংকট উত্তরণে তাদের জরুরি খাদ্য সামগ্রী ও নগদ অর্থ সহায়তা দেওয়া প্রয়োজন। সরকারকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তারা আহ্বান জানান।

তারা বলেন, গার্মেন্টস মালিকরা নিজেদের স্বার্থে কঠোর লকডাউনেও কারখানা খোলা রেখে শ্রমিকদের দিয়ে কাজ করানোর যে আবদার করছেন তা শুধু অমানবিকই নয়, বিবেক বর্জিত, নিষ্ঠুর মানসিকতার বহিঃপ্রকাশ। এই করোনা ঝুঁকির মধ্যে মালিকরা বাসায় থেকে স্বাস্থ্য রক্ষা করবেন আর শ্রমিকরা কারখানায় স্বাস্থ্য ও করোনা ঝুঁকিতে থাকবে এটা হতে পারে না। তাদের জন্য পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থারও দাবি জানান নেতারা। করোনা মহামারীর মধ্যে শ্রমিকদের সহানুভূতির চোখে দেখারেও আহ্বান জানান ফ্রন্টের নেতারা।

এছাড়া করোনা আক্রান্ত শ্রমিকদের চিকিৎসা পাওয়ার অগ্রাধিকার ও বিনামূল্যে চিকিৎসার সুযোগ দেওয়ার জন্য সরকার ও মালিক পক্ষের প্রতি আহ্বান জানান নেতারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App