×

জাতীয়

করোনায় আসামির উপস্থিতি ছাড়াই জামিন-রিমান্ড শুনানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২১, ০৭:৩৩ পিএম

করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের সব অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে আসামিদের শারিরিক উপস্থিতি ছাড়াই জামিন শুনানি চলবে। এক্ষেত্রে কয়েদি আসামিদের কারাগার থেকে আদালতে আসতে হবে না।

কয়েদি আসামিদের রিমান্ড শুনানির ক্ষেত্রে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচারক আসামিকে দেখতে পারবেন। কারাগার কর্তৃপক্ষ ভিডিও কনফারেন্সের ব্যবস্থা করবে।

সোমবার প্রধান বিচারপতির নির্দেশক্রমে হাইকোর্টের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী এ বিষয়ে সার্কুলার জারি করেছেন।

এতে বলা হয়েছে, উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, করোনাভাইরাসজনিত (কোভিড-১৯) উদ্ভূত পরিস্থিতিতে জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে কারাগার হতে হাজতি আসামিদের আদালতে হাজির করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

এ পরিস্থিতিতে জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে হাজতি আসামিদের কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত কক্ষে হাজির না করে কারাগারে রেখে জামিন শুনানি করতে হবে। অন্যান্যক্ষেত্রে প্রয়োজনে মামলার কার্যক্রম মুলতবি করতে হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে হাজতি আসামিদের কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত কক্ষে হাজির না করার নির্দেশ প্রদান করা হলো।

সার্কুলারে বলা হয়, হাজতি আসামির রিমান্ড শুনানির ক্ষেত্রে সংশ্লিষ্ট কারাগারে ভিডিও কনফারেন্সের লিংক প্রেরণ করে শুনানি গ্রহণকারী ম্যাজিস্ট্রেট আসামিকে কারাগার কর্তৃপক্ষের সহযোগিতায় ভার্চুয়ালি দেখে রিমান্ড শুনানি করতে পারবেন। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে বলেও সার্কুলারে বলা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App