×

অর্থনীতি

পুঁজিবাজারে বড় পতন: দুই কার্যদিবসে সূচক নেই ১৭২ পয়েন্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২১, ০১:৪৭ পিএম

পুঁজিবাজারে বড় পতন: দুই কার্যদিবসে সূচক নেই ১৭২ পয়েন্ট

ফাইল ছবি

পুঁজিবাজারে বড় পতন: দুই কার্যদিবসে সূচক নেই ১৭২ পয়েন্ট

ফাইল ছবি

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার বড় দরপতনের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ব্যাংক, বিমা, ওষুধ ও রসায়ন এবং আর্থিকসহ প্রায় সব খাতের শেয়ারের দাম কমেছে। ফলে ৯০ পয়েন্ট কমেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক। এর আগের দিন অর্থাৎ গত বৃহস্পতিবার ডিএসইতে সূচক কমেছিল ৮২ পয়েন্ট। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, করোনার সংক্রমণ রোধে সরকার ১৪ এপ্রিল থেকে কঠোর ও সর্বাত্মক লকডাউন দিচ্ছে। পাশাপাশি বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় ও পুঁজিবাজারের উন্নয়নে ৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হয়েছে, এই দুই ইস্যুকে কেন্দ্র করে বাজারে বড় দরপতন হয়েছে।

এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৯০ দশমিক ৭ পয়েন্ট কমে ৫ হাজার ১৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক কমেছে ৩৭ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক কমেছে ২০ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ৫৫ লাখ ৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৭২ কোটি ৮১ লাখ ৯৬ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪টির, কমেছে ২৬৪টির, আর অপরিবর্তিত ছিল ৫২টি কোম্পানির শেয়ারের দাম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ২২৪ পয়েন্ট কমে ১৫ হাজার ৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৪৪ লাখ ৫৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২২ কোটি ৫৭ লাখ ৪০ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ১৪টির, আর অপরিবর্তিত রয়েছে ২০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App