এবার করোনায় প্রাণ গেলো শিল্পী মিতা হকের

আগের সংবাদ

প্রিন্স ফিলিপের শেষকৃত্য সম্পন্ন হবে শনিবার

পরের সংবাদ

আজ আইপিএল মাতাবেন সাকিব

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২১ , ৯:৪৫ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ১১, ২০২১ , ৯:৪৭ পূর্বাহ্ণ

ভারতীয় জমজমাট ঘরোয়া প্রতিযোগিতা আইপিএলের ১৪তম আসরে আজ নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামতে যাচ্ছে কলকাতা নাইট রাইডার্স। তাদের প্রতিপক্ষ সাকিবের সাবেক দল সানরাইজার্স হায়দরাবাদ। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। এবারের আইপিএলে যেহেতু কোনো হোম ভেন্যু নেই তাই কলকাতা ও হায়দরাবাদের এই ম্যাচটি হবে চেন্নাইয়ের এম চিদাম্বরাম স্টেডিয়ামে। আর আজকের ম্যাচটিতেই মাঠে নামবেন সাকিব আল হাসান।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে এই খবর। কলকাতা নাইট রাইডার্সের একাদশে সাকিব সুযোগ পেয়ে যাবেন স্পিন অলরাউন্ডার হিসেবে। আর এর মাধ্যমে ফের কলকাতায় প্রত্যাবর্তন হচ্ছে তার। সাকিব কলকাতায় থাকলে যেন কলকাতার ভাগ্যটা ভালো থাকে। কারণ সাকিব যখন কলকাতায় আগে ছিলেন তখন ২০১২ ও ২০১৪ সালে শিরোপা জয় করেছিল তারা। সাকিব এখন পর্যন্ত আইপিএলে ৬৩টি ম্যাচ খেলেছেন। এই ম্যাচগুলো খেলে ৭৪৬ রান করেছেন। হাফসেঞ্চুরি করেছেন দুটি। তার সর্বোচ্চ রান ৬৬। অন্যদিকে উইকেট নিয়েছেন ৫৯টি। তার সেরা বোলিং ফিগার হলো ১৭ রানে ৩ উইকেট।

এদিকে আজ কলকাতার প্রথম ম্যাচের ভেন্যু হলো চেন্নাইয়ের এম এ চিদাম্বরাম স্টেডিয়াম। আর এই স্টেডিয়ামের বিষয়টাই হলো মূল ফ্যাক্ট। এই স্টেডিয়ামের পিচে স্পিন ধরে ভালো। ফলে এই মাঠে একজন অভিজ্ঞ স্পিন-অলরাউন্ডার খেলাতে চায় কেকেআর। শুক্রবার কলকাতার অনুশীলনে এক ঘণ্টা ব্যাট করানো হয় সাকিবকে দিয়ে। পাশের নেটে ছক্কার মহড়া চলে ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেলের। মিডল অর্ডারে ঝড় তোলার জন্যই দুই অলরাউন্ডার প্রস্তুত হচ্ছিলেন।

তাছাড়া কলকাতা নাইট রাইডার্সের সবচেয়ে দামি খেলোয়াড় প্যাট কামিন্সের এই ম্যাচটিতে না খেলার সম্ভাবনা রয়েছে। আর সাকিবের একাদশে সুযোগ পাওয়ার ক্ষেত্রে এটিও একটি বড় কারণ। কেকেআরের একটি সূত্রে ভারতীয় সংবাদমাধ্যম ‘আনন্দবাজার’ জানিয়েছে, কোয়ারেন্টাইন পর্ব শেষে মাত্র একদিন অনুশীলনের পরেই প্যাট কামিন্সকে খেলনোর ঝুঁঁকি নিতে চায় না নাইট শিবির। আগের আসরে সংযুক্ত আরব আমিরাতে কোয়ারেন্টাইন পর্ব শেষে মাঠে নেমে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৩ ওভার বোলিং করে ৪৯ রান খরচ করেছিলেন ১৫.৫ কোটি রুপির এই অজি পেসার। এবার আর একই ভুল করতে চায় না শাহরুখ খানের দল।

এদিকে আইসিসির নিষেধাজ্ঞার কারণে আইপিএলের গত আসরে খেলতে পারেননি সাকিব আল হাসান। এরপর তার পুরনো দল সানরাইজার্স হায়দরাবাদ তাকে ছেড়ে দেয়। এ বছর হওয়া নিলামে সাকিবকে ফের দলে ভেড়ায় কলকাতা। তাকে অবশ্য খুব সহজেই তারা পেয়ে যায়নি। সাকিবকে পেতে শাহরুখ খানের দলকে খরচ করতে হয় ৩ কোটি ২০ লাখ রুপি।

এদিকে সাকিব যখন আইপিএল খেলা নিয়ে ব্যস্ত থাকবেন ঠিক সেই সময় শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে খেলবে বাংলাদেশ জাতীয় দল। আর এ কারণে তার এবারের আইপিএলে খেলতে যাওয়া নিয়ে বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে একটু ঝামেলা হয়েছিল।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়