×

সারাদেশ

মেহেরপুরে চলতি মৌসুমে আমের বাম্পার ফলনের আশা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২১, ০৫:১৭ পিএম

মেহেরপুরে চলতি মৌসুমে আমের বাম্পার ফলনের আশা

মেহেরপুর সদর উপজেলায় আম বাগান পরিচর্যায় ব্যস্ত এক বাগানি। ছবি ভোরের কাগজ

মেহেরপুরকে আমের জেলা বলেই অনেকে চেনে। বাংলাদেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের এই ছোট্ট জেলাতে উৎপাদিত হয় প্রচুর সুস্বাদু আম। দেশের যে কয়টি জেলাতে আম উৎপাদিত হয় তার মধ্যে স্বাদে-গন্ধে মেহেরপুর শীর্ষে। চলতি মৌসুমেও আমের বাম্পার ফলন হবে বলে আশাবাদি চাষিরা। এ বছর ছোট বড় গাছ মিলে জেলায় প্রায় ৩ হাজার ৩শ ৫০ হেক্টর জমিতে আমের বাগান রয়েছে। প্রায় প্রতিটি বাগানেই মুকুল থেকে গুটিতে রুপ নিয়েছে। মেহেরপুর জেলায় উৎপাদিত আমের মধ্যে হিমসাগর, বোম্বাই, ল্যাংড়া, রুপালি প্রসিদ্ধ। এছাড়াও গোপালভোগ, ক্ষীরসাপাতি, আশ্বিনা, গবেষণাকৃত বারি-৩, বারি-৪, বারোমাসি কাটিমন জাতের বাগান তৈরির ক্ষেত্রেও আগ্রহী হয়ে উঠছে অনেকে। মেহেরপুরের হিমসাগর দেশের বাজার ছাড়িয়ে রপ্তানী হচ্ছে ইউরোপের বিভিন্ন দেশে। তবে করোনাভাইরাস এর কারনে গত বছর থেকে ইউরোপে আম রপ্তানী বন্ধ আছে।

মেহেরপুরের উৎপাদিত আম ফড়িয়ারা কিনে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রংপুর, বরিশাল সহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে থাকে। বড় কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে বাম্পার ফলনের প্রত্যাশা করছেন আম বাগান মালিক ও ব্যবসায়ীরা। ভাল ফলন নিশ্চিত করতে পোকার সংক্রমণ রোধ ও আমের গুটি যেন ঝরে না যায় সে লক্ষ্যে গাছের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

মেহেরপুর সদর উপজেলার আম চাষি শাহরিয়ার লিয়ন জানান, অনুকূল আবহাওয়া ও সঠিক পরিচর্যার কারনে এ বছর আমের বাগানে ব্যাপক মুকুল এসেছিল। সে হিসেবে প্রচুর গুটি ধরেছে। কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে ভাল ফলন পাবার প্রত্যাশা করছি।

মেহেরপুরের গাংনী উপজেলার ভোমরদহ গ্রামের আমচাষি জাহিদুল হাসান জানান, মেহেরপুর জেলার আম খেতে খুবই সুস্বাদু। বিগত দশ বছরের তুলনায় এবার প্রতিটি গাছেই বেশি বেশি গুটি ধরেছে। আশা বম্পার ফলনের। আবহাওয়া অনুকূলে থাকলে এবার বাগানে আমের সমারোহ ঘটার সম্ভাবনা রয়েছে। বাগানে নিয়মিত যত্ন নিলে অফ ইয়ার বলে কিছু থাকে না। প্রতি বছরই গাছে আম আসবে।

আম চাষীদের দাবী সরকার অন্যান্য চাষাবাদের ন্যায় আম চাষীদেরও যেনো ভর্তুকি দেয়। তাহলে এই জেলায় সুস্বাদু আম চাষে বিপ্লব ঘটবে। ফলে আমের মৌসুমে আমের দাম কম থাকবে। এছাড়া সরকারের নিকট একটি আম সংরক্ষাণাগার স্থাপনের দাবি বাগান মালিকদের।

কৃষি বিভাগ জানায়, স্বাদের দিক থেকে মেহেরপুরের আমের নাম রয়েছে । মেহেরপুরের আম সুস্বাদু হওয়ায় এ জেলার আমের চাহিদা দেশের সব জেলা ছাড়িয়ে ইউরোপ মহাদেশেও তার সুখ্যাতি ছড়িয়েছে। চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমের বাগানও বৃদ্ধি পাচ্ছে। মেহেরপুরের মুজিবনগরে বৃটিশ শাসনামলে তৈরী মুজিবনগর আমের কাননে ১২শ’ আম গাছ আছে। ওই বাগানে ১২শ’ আম গাছ রয়েছে যা বিভিন্ন জাতের। মেহেরপুর জেলায় বাণিজ্যিক ভিত্তিতে সব জাতের আমেরই চাষ হচ্ছে। লাভজনক হওয়ায় প্রতিবছর কৃষি জমিতে তৈরী করা হচ্ছে আমের বাগান।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স্বপর কুমার খাঁ জানান, অন্যান্য বছরের তুলনায় চলতি বছর মেহেরপুরে আমের ব্যাপক ফলনের আশা করা হচ্ছে। আমের ফলন যাতে ভালো হয় তার জন্য প্রতিনিয়ত সঠিক পরিচর্যা ও পোকামাকড় দমনে বালাইনাশক প্রয়োগ করার পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগের মাঠ কর্মীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App