মেহেরপুরে চলতি মৌসুমে আমের বাম্পার ফলনের আশা

আগের সংবাদ

মিয়ানমারে সশস্ত্র বিদ্রোহীদের হামলা, নিহত ১০ পুলিশ

পরের সংবাদ

লকডাউনের আগে শ্রমিকদের বেতন পরিশোধের দাবি শ্রমিক ফ্রন্টের

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২১ , ৫:২৫ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১০, ২০২১ , ৫:২৫ অপরাহ্ণ

লকডাউনের আগে সব শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ, সবেতন ছুটি এবং শ্রমজীবী মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। শনিবার (১০ এপ্রিল) সংবাদপত্রে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান।

শনিবার (১০ এপ্রিল) সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতন ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল সংবাদ মাধ্যমে প্রকাশের জন্য দেয়া বিবৃতিতে এ আহবান জানিয়েছেন।

নেতারা বলেন, করোনা সংক্রমণের হার বৃদ্ধির পাশাপাশি মৃত্যুর সংখ্যা বাড়লেও সাধারণ শ্রমজীবী মানুষের মধ্যে করোনার চেয়ে লকডাউন বড় আতঙ্ক হয়ে দেখা দিয়েছে। গত বছরের সাধারণ ছুটির সময় চাকুরিচ্যুতি, কর্মহীনতা, বেতন কর্তনের কারণে আয় কমে যাওয়া, খাদ্য নিরাপত্তাহীনতার অভিজ্ঞতা শ্রমজীবী মানুষের মধ্যে এই মনোভাব তৈরি করেছে। সিপিডির একটি গবেষণায় দেখা গেছে, সেই সময় সরকারের প্রণোদনা সত্ত্বেও রপ্তানিমুখী শিল্প কারখানা থেকে সাড়ে তিন লক্ষাধিক শ্রমিক-কর্মচারী ছাঁটাই করা হয়েছিল।

এস.ডি.জি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্ম পরিচালিত খনা জরিপের ফলাফলে দেখা গেছে, করোনা সংক্রমণ ঠেকাতে প্রথম ধাপের সাধারণ ছুটির সময় প্রান্তিক জনগোষ্টির প্রায় ৮০ শতাংশ মানুষ তাদের খাদ্য বাবদ খরচ কমাতে বাধ্য হয়েছে। ৬৯ শতাংশ পরিবার ঋণ নিয়ে টিকে থাকার চেষ্টা করেছে। এখনো প্রান্তিক জনগোষ্টির ৭৯ শতাংশ সেই সময়ের ক্ষতিগ্রস্ততা কাটিয়ে উঠতে পারেনি।

অথচ করোনা সংক্রমণের প্রথম ঢেউয়ের ক্ষতি মোকাবিলায় হতদরিদ্রদের জন্য সরকারি বরাদ্দের অর্ধেকও বন্টন করা হয়নি। এই অবস্থায় করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ঠেকাতে সরকার ঘোষিত লকডাউন শ্রমজীবী মানুষের জন্য আতঙ্ক হয়ে দেখা দিয়েছে।

তারা বলেন, লকডাউনকে কার্যকর করে করোনা সংক্রমণ ঠেকাতে হলে লকডাউনের সময় কর্মহীন শ্রমজীবী মানুষের খাদ্য নিরাপত্তা, বাড়ি ভাড়া, চিকিৎসা ব্যয় নির্বাহে পর্যাপ্ত সহায়তা এবং কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা ও চাকরির নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নেতারা শ্রমজীবী মানুষের সামগ্রিক নিরাপত্তা নিশ্চিত করতে একটি সমন্বিত কর্ম পরিকল্পনা ঘোষণার জন্য সরকারের প্রতি আহবান জানানোর পাশাপাশি জীবন রক্ষায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়