সাংবাদিকতার এক অধ্যায়ের অবসান

আগের সংবাদ

সেতু ভেঙে বালু বোঝাই ট্রাক খাদে

পরের সংবাদ

প্রিন্স ফিলিপের উপাধি কেন রাজা নয়

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২১ , ১০:৫৫ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১০, ২০২১ , ১০:৫৫ অপরাহ্ণ

প্রিন্স ফিলিপ গ্রিসের একটি রাজপরিবারের সন্তান ছিলেন। অভ্যুত্থানের মুখে তার পরিবার দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। পরে তারা ইংল্যান্ডে আশ্রয় নেয়। তিনি প্রিন্স ফিলিপ নামে পরিচিত থাকলেও, কখনোই আসলে রাজসিংহাসনের উত্তরাধিকারের তালিকায় ছিলেন না ফিলিপ।

যুক্তরাজ্যের নিয়মানুযায়ী, একজন নারী যদি রাজাকে বিয়ে করেন, তিনি রানি উপাধি পান, কিন্তু একজন পুরুষ যখন সিংহাসনে থাকা রানিকে বিয়ে করেন, তিনি কখনো রাজার উপাধি ব্যবহার করতে পারেন না। কেবল পরম্পরায় সিংহাসনের উত্তরাধিকারীরাই আসেন সিংহাসনে রাজা উপাধি নিয়ে।

রানি হওয়ার পাঁচ বছর আগে দ্বিতীয় এলিজাবেথকে বিয়ে করেছিলেন প্রিন্স ফিলিপ। প্রকৃত অর্থে ডেনমার্ক এবং গ্রিসের প্রাক্তন রাজপুত্র হওয়ায় মুকুট দেওয়ার সময় তাকে রাজার উপাধি দেওয়া হয়নি।

প্রসঙ্গত ১৯২১ সালে গ্রীক দ্বীপ কর্পুতে জন্মগ্রহণ করা ফিলিপ ছিলেন গ্রীক রাজ পরিবারের সদস্য, এডিনবরা ডিউক নামেও পরিচিত ছিলেন প্রিন্স ফিলিপ, ১৯৪৭ সালে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথকে বিয়ে করেন তিনি।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়