বিসিবি পরিচালক আকরাম খান করোনায় আক্রান্ত

আগের সংবাদ

প্রবাসী সরকার গঠনের সুবর্ণজয়ন্তী আজ

পরের সংবাদ

আন্দোলন ও আন্তর্জাতিক চাপ ঠেকাতে নির্বাচনের ঘোষণা মিয়ানমার জান্তার

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২১ , ১০:৫৭ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ১০, ২০২১ , ১১:১০ পূর্বাহ্ণ

ঘরে বাইরে চাপের মুখে মিয়ানমারের সামরিক সরকার। এই অবস্থায় দুই বছরের মধ্যে মিয়ানমারে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার ঘোষণা দিয়েছে সামরিক সরকার। শুক্রবার (৯ এপ্রিল) প্রথমবারের মতো দুই বছরের মধ্যে নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতিও দিয়েছে মিয়ানমারের সেনা সরকার।

সামরিক সরকারের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জাও মিন তুন রাজধানী নেপিদোয় এক সংবাদ সম্মেলনে জানান, মিয়ানমার স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে। শিগগিরই সরকারি মন্ত্রণালয় ও ব্যাংকগুলো তাদের সম্পূর্ণ কার্যক্রম শুরু করবে।

মিয়ানমার নাও নিউজের এক প্রতিবেদনে জানা যায়, এদিকে শুক্রবার বাগো শহরে সেনাবিরোধী বিক্ষোভে অন্তত ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এসময় সামরিক বাহিনী মিয়ানমার সেনার উপরে রাইফেল গ্রেনেড নিক্ষেপ করে বলে জানা যায়। তাদের মরদেহ স্তূপাকারে প্যাগোডাতে রাখা হয়। এদিকে প্যাগোডায় বিক্ষোভে কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। অনেকেই আহত হয়েছেন। প্যাগোডার কাছাকাছি এলাকায় সেনাবাহিনী ঘিরে রেখেছিল বলে মরদেহের সঠিক সংখ্যা জানা সম্ভব হয়নি।

দেশটিতে গত নভেম্বরে নির্বাচনে জালিয়াতির দাবি করে গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। সেনাবিরোধী বিক্ষোভ জোরালো হওয়ার পর সামরিক সরকারের পক্ষ থেকে নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দেওয়া হলেও এর আগে কোনো সময়সীমা জানানো হয়নি।

সেনা অভ্যুত্থানের পর থেকেই দেশজুড়ে লাগাতার বিক্ষোভ ও ব্যাপক ধর্মঘটের কারণে সব কিছু স্থবির হয়ে পড়েছে।

অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এপিপিপি) জানায়, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত নিরাপত্তা বাহিনী হামলায় ৪৮ শিশুসহ অন্তত ৬১৪ জন নিহত হয়েছেন। এছাড়া দেশটিতে ২ হাজার ৮০০ জনেরও বেশি আটক আছেন।

সামরিক সরকারের মুখপাত্র জাও মিন তুন বলেন, যারা শান্তি চান, তাদের সহযোগিতার কারণে বিক্ষোভ থামানো হয়েছে। তাদের মতামতকে আমরা মূল্য দেই। আমরা সবাইকে নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করার জন্য অনুরোধ করছি।

এসময় তিনি দেশটিতে বিক্ষোভকারীদের দমাতে সামরিক অস্ত্র ব্যবহারের খবরকে অস্বীকার করেছেন। তিনি জানান, এ পর্যন্ত ২৪৮ জন নিহত হয়েছেন। ১৬ জন পুলিশও মারা গেছেন।

জাও মিন তুন আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের কিছু সদস্য সামরিক সরকারকে স্বীকৃতি দেয়নি, এটি একটি ভুয়া খবর। আমরা বিদেশি দেশগুলোকে সহযোগিতা করছি, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে একত্রে কাজ করছি।

এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়